অবসর ভেঙে ফিরছেন বুফন

জিয়ানলুইজি বুফন (ফাইল ছবি)

অবসর ভেঙে ফিরছেন বুফন

সাহিদ রহমান অরিন

সান সিরোতে সুইডেনের সাথে গোলশূন্য ড্রয়ের পর জিয়ানলুইজি বুফনের কান্নাভেজা মুখ এখনও ভুলতে পারে নি ইতালিবাসী। কিভাবে ভুলবে সেই মুহূর্তের কথা? পাঁচ যুগ পর বিশ্বকাপে নেই ইতালি! শুধু বুফন কেন, সেদিন তো কেঁদেছিল গোটা ফুটবল বিশ্বই।  

চারবারের বিশ্ব বিজেতারা না থাকায় রাশিয়া বিশ্বকাপ অনেকটাই রঙ হারিয়েছে।  আজ্জুরিদের ফুটবল মহাযজ্ঞের টিকিট এনে দিতে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক ফুটবলকে সেদিনই বিদায় বলে দিয়েছিলেন বুফন।

আবেগমাখা কণ্ঠে এই কিংবদন্তি বলেছিলেন, ‘ইতালি শিগশিরি ঘুরে দাঁড়াবে। ’ 

দেশের ফুটবলকে সঠিক পথে নিয়ে আসার দায়িত্বটা এবার নিজ কাঁধেই তুলে নিলেন বুফন। আবারও আজ্জুরিদের জার্সি গায়ে জড়াবেন সর্বকালের অন্যতম সেরা এই গোলপ্রহরী। ইতালির অন্তবর্তীকালীন কোচ লুইজি ডি ব্যাজিও বিষয়টি নিশ্চিত করেছেন।

আসছে মার্চে ইংল্যান্ড ও আর্জেন্টিনার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ইতালি। ওই ম্যাচ দুটি খেলার ইচ্ছে পোষণ করেছেন বুফন। ডি ব্যাজিও বলেন, ‘বুফনের সঙ্গে আমার কথা হয়েছে। সে মার্চে দলের সাথে যোগ দিতে যাচ্ছে। ’

ক’দিন আগে বুফন নিজেও প্রত্যাবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন। ইতালির বাণিজ্যিক টিভি চ্যানেল ইতালিয়া ওয়ানকে দেয়া সাক্ষাতকারে বলেছিলেন, ‌‘আমি পরিবার নিয়ে বেড়াতে যেতে চাচ্ছিলাম। কিন্তু জাতীয় দলে যদি আমাকে প্রয়োজন হয়, তবে অবশ্যই ফিরে আসব। আমি আমার দায়িত্ব কখনোই এড়িয়ে যেতে পারি না। দেশের প্রতি আনুগত্য থেকেই কাজটি করতে ইচ্ছুক। ’

কুড়িটি বছর সৎ সাহস আর বিশ্বস্ততার সঙ্গে ইতালির গোলপোস্ট পাহারা দিয়েছেন বুফন। ২০০৬ বিশ্বকাপে হজম করেছিলেন মাত্র দুটি গোল। দুই যুগ পর সেবারই জন্মভূমিকে এনে দিয়েছিলেন বিশ্ব ফুটবলের রাজমুকুট। বনে গিয়েছিলেন ইতালির জাতীয় বীর।  আজ্জুরিদের হয়ে নিজের শতভাগ ঢেলে দিলেও  ক্লান্ত হয়ে পড়েননি। রেকর্ড ছয়টি বিশ্বকাপে অংশ নেয়া ৪০ বছর বয়সী এই সুপারস্টার আজ্জুরিদের হয়ে ১৭৫ ম্যাচ খেলেছেন।

উল্লেখ্য, আগামী ২৩ মার্চ ম্যানচেস্টারে আর্জেন্টিনার বিপক্ষে ও ২৭ মার্চ লন্ডনে ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ইতালি।

সূত্র: গোল ডট কম, ডেইলি মেইল

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর