রাবেয়া-রুকাইয়ার অস্ত্রোপচারের দ্বিতীয় ধাপও সম্পন্ন

রাবেয়া-রুকাইয়া।

রাবেয়া-রুকাইয়ার অস্ত্রোপচারের দ্বিতীয় ধাপও সম্পন্ন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাবেয়া-রুকাইয়ার ঝুকিপূর্ণ অস্ত্রোপচারের দ্বিতীয় ধাপও সফলভাবে সম্পন্ন হয়েছে। শিশু দুটির জ্ঞানও ফিরেছে। বুধবার সকাল নয়টা থেকে বেলা দেড়টা পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এ অস্ত্রোপচার করা হয়।

এর আগে মঙ্গলবার দুই শিশুর মস্তিষ্কের রক্ত সঞ্চালনের বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

পরীক্ষায় দেখা যায়, শিশুদের মাথার নিউরন আলাদা আলাদা হলেও মস্তিষ্কের রক্তনারী ছিল মাত্র একটি। এ রক্তনালী আলাদা করতে বুধবার পুনরায় অস্ত্রোপচার করা হয়। এতে রক্তনালী আলাদা করতে সক্ষম হয়েছেন ১৫ সদস্যের মেডিকেলি টিমের চিকিৎসকরা।

হাঙ্গেরির চিকিৎসক স্টিফেন হিউডেক এবং অ্যান্ডোস সুকে বলেন, অস্ত্রোপচারের দ্বিতীয় ধাপ সফলভাবে সম্পন্ন করেছি।

শিশু দুটির ব্রেইন আলাদা থাকলেও রক্তনালী একই। রক্তনালী আলাদা করাই ছিল বড় চ্যালেঞ্জ। তাই প্রাথমিক অস্ত্রোপচারে বেলুন ফুলিয়ে সাধারণ রক্তনালী বন্ধ করে দেখতে চেয়েছি যে উভয়ের নিজস্ব রক্তনালী সক্রিয় হয় কি না। আশার কথা হচ্ছে উভয়ের রক্তনালীই সক্রিয় হয়েছে। তাই অস্ত্রোপচারের দ্বিতীয় ধাপ সফলভাবেই সম্পন্ন হয়েছে।

ঢামেকের বার্ন ইউনিটের সমন্বয়ক এবং ১৫ সদস্যের মেডিকেল টিমের প্রধান সমন্বয়ক অধ্যাপক ডা. সামন্ত লাল সেন বলেন, আজকে দ্বিতীয় ধাপে যে অস্ত্রোপচার হয়েছে তাতে অনেকটাই আশাবাদী আমরা। কারণ আমাদের প্রধান প্রতিবন্ধকতা ছিল রক্তনালী আলাদা করা। সেটি করতে আমরা সক্ষম হয়েছি। তবে এখানেই শেষ নয়, এখনও অনেক চ্যালেঞ্জ আমাদের। দ্বিতীয় ধাপ সফলভাবে সম্পন্ন করতে পারায় হাঙ্গেরির দুই বিশেষজ্ঞ চিকিৎসককে প্রধানমন্ত্রী ও দেশবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।  

উল্লেখ্য,পাবনা চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নের আটলংকা গ্রামের স্কুল শিক্ষক রফিকুল ইসলাম ও তসলিমা দম্পতির সন্তান রাবেয়া, রোকাইয়া। ২০১৬র' ১৬ জুলাই পাবনা শহরের একটি ক্লিনিকের ভর্তি হলে সেখানে অস্ত্রোপচার করে এ যমজের জন্ম হয়।  

সম্পর্কিত খবর