অর্থনৈতিক অঞ্চল গড়বে চট্টগ্রাম চেম্বার

অর্থনৈতিক অঞ্চল গড়বে চট্টগ্রাম চেম্বার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাণিজ্য ও শিল্প প্রসারে বহুবিধ পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে চট্টগ্রাম চেম্বার। আর্থিকভাবে সচ্ছল এই সংগঠনটি তার কোষাগারে থাকা অর্থ স্থানীয় ব্যবসায়ীদের কল্যাণে এব নতুন উদ্যোক্তা সৃষ্টিতে বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে। তারই অংশ হিসেবে এবার নিজস্ব অর্থায়নে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ঘোষণা দিয়েছেন চেম্বারের সভাপতি মাহবুবুল আলম।

চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা উপলক্ষ্যে আয়োজিত আজ এক সংবাদ সম্মেলনে মাহবুবুল বলেন, ‌‘চট্টগ্রাম চেম্বার বহু বছরের পুরোনো সংগঠন।

আমরা সব সময় নতুন কিছু করি। এবার বাংলাদেশে প্রথমবারের মত চট্টগ্রাম চেম্বার একটা ইকনোমিক জোন করবে। ' 

দেশের একমাত্র ২৪তলা বিশিষ্ট ওয়ার্ল্ড ট্রেড সেন্টার গড়ে তোলার মাধ্যমে চট্টগ্রাম চেম্বার ওই অঞ্চলের মধ্যে দিকপাল হিসেবে আত্মপ্রকাশ করেছে। এবার নিজস্ব অর্থায়নে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার মাধ্যমে পরিপূর্ণতা লাভ করতে চায় সংগঠনটি।

সভাপতির ভাষ্য, ‘আমাদের সাত থেকে আট হাজার সদস্য। তাদের অনেকে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা। জমির অভাবে তারা কারখানা করার সুযোগ পায় না। তারা যেন এই ইকোনমিক জোনে সুযোগ পায় সেই ব্যবস্থাও হবে। ’

চেম্বার সভাপতি বলেন, ‘বেপজা বিভিন্ন জায়গায় তাদের জন্য জমি দিচ্ছে, সেটা ভাড়ার ভিত্তিতে। আমরা দিব লিজ হিসেবে। বেপজার নিয়ম মেনে সেখানে তাদেরও অন্তর্ভুক্ত করা হবে। '

অর্থনৈতিক অঞ্চলটি কোথায় হবে জানতে চাইলে মাহবুবুল আলম বলেন, ‌‘যেহেতু কর্ণফুলী নদীতে টানেল হচ্ছে এবং মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন 'টু টাউন ওয়ান সিটি', তাই নদীর ওপারেই করতে পারি। এর জন্য ১০০ একর জমির প্রয়োজন হবে। ওপারে যেখানে সুবিধাজনক জায়গা পাওয়া যাবে সেখানেই করা হবে। "

এ বিষয়ে চট্টগ্রাম চেম্বারের বোর্ড সভায় সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি। সংবাদ সম্মেলনে মেলা কমিটির কো-চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর