ঐতিহাসিক জাতীয় পতাকা উত্তোলন দিবস আজ

বাংলাদেশের জাতীয় পতাকা।

ঐতিহাসিক জাতীয় পতাকা উত্তোলন দিবস আজ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আজ (২ মার্চ) বাঙালির মুক্তি ও চেতনার প্রতীক- জাতীয় পতাকা উত্তোলন দিবস। ১৯৭১র’ এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগ্রামী ছাত্র সমাজের উদ্যোগে কলাভবন প্রাঙ্গণে বটতলায় এক সমাবেশে প্রথম উত্তোলিত হয় লাল-সবুজের এই পতাকা। ১ মার্চ জাতীয় পরিষদের অধিবেশন স্থগিতের ঘোষণা এলে বিক্ষুব্ধ হয়ে ওঠে ছাত্র-জনতা। পরদিন ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় বিশাল ছাত্র সমাবেশ করে ছাত্র সংগ্রাম পরিষদ।

বেলা ১১টার দিকে সমাবেশে ডাকসুর তৎকালীন ভিপি আসম আবদুর রব যখন বক্তব্য রাখছিলেন তখন নগর ছাত্রলীগ নেতা শেখ জাহিদ হোসেন একটি বাঁশের মাথায় পতাকা বেঁধে মিছিল সহকারে মঞ্চের দিকে আসেন। আসম আবদুর রব তখন সে পতাকা উত্তোলন করেন।  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধানমণ্ডির নিজ বাসভবনে প্রথম নিজহাতে জাতীয় পতাকা উত্তোলন করেন ২৩ মার্চ। বিদেশের মাটিতে সর্ব প্রথম বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয় ১৮ এপ্রিল ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে।

মুক্তিযুদ্ধের সময় ১৭ এপ্রিল মেহেরপুরে বর্তমান মুজিব নগরের আম্রকাননে জাতীয় পতাকা উত্তোলনের সঙ্গে সঙ্গে সর্ব প্রথম জাতীয় সঙ্গীত গাওয়া হয়।

প্রতিবছর ২ মার্চকে কেন্দ্র করে বাংলাদেশে জাতীয় পতাকা দিবস পালিত হয়। পতাকা উত্তোলন দিবস’ উপলক্ষে আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষ্ঠানে আয়োজন করা হয়েছে। সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কলাভবন সংলগ্ন ঐতিহাসিক বটতলা প্রাঙ্গণে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এরপর দিবসটির তাৎপর্য নিয়ে থাকবে সংক্ষিপ্ত আলোচনা ও সংগীত পরিবেশন।

সম্পর্কিত খবর