তাইওয়ান বিলে সই করলেই যুদ্ধ: চীন

পূর্ব চীন সাগরে চীনা বিমানবাহী রণতরীর টহল।

তাইওয়ান বিলে সই করলেই যুদ্ধ: চীন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

তাইওয়ানের সঙ্গে সম্পর্ক উন্নত করার লক্ষ্যে পাস হওয়া বিলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সই করলে চীন প্রয়োজনে যুদ্ধে যাবে বলে হুঁশিয়ারি দিয়েছে। চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত পত্রিকা ‘চায়না ডেইলি’ এ খবর প্রচার করেছে।

মার্কিন সিনেট বুধবার সর্বসম্মতিক্রমে ‘তাইওয়ান ট্র্যাভেল অ্যাক্ট’ বিল পাস করে। এর ফলে এখন প্রেসিডেন্ট ট্রাম্প সই করলেই এটি মার্কিন যুক্তরাষ্ট্রের আইনে পরিণত হবে।

বিলে বলা হয়েছে, তাইওয়ানের শীর্ষস্থানীয় কর্মকর্তারা ‘সম্মানজনক মর্যাদা নিয়ে’ আমেরিকা সফর করতে এবং শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন। সেইসঙ্গে যেকোনো পর্যায়ের মার্কিন কর্মকর্তা তাইওয়ান সফরে গিয়ে তাদের সমকক্ষদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন।

তবে বেইজিং মনে করছে, এ বিষয়টি ‘এক চীন’ নীতির পরিপন্থী। এ কারণে এরইমধ্যে সিনেটে বিল পাসের প্রতিবাদ জানিয়েছে চীন।

আর আজ চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত পত্রিকা ‘চায়না ডেইলি’ এক সম্পাদকীয়তে লিখেছে, বিলটি আইনে পরিণত হলে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এই দ্বীপটির ওপর আরো বেশি সার্বভৌম ক্ষমতা প্রয়োগের চেষ্টা করবেন।

সম্পাদকীয়তে আরো বলা হয়েছে, তাইওয়ানের প্রেসিডেন্ট যদি সে ধরনের কোনো পদক্ষেপ নেন তাহলে দ্বীপটির আলাদা হয়ে যাওয়া ঠেকাতে বেইজিং বলপ্রয়োগ করতে বাধ্য হবে। এ ব্যাপারে চীনের পার্লামেন্টে ২০০৫ সালে পাস হওয়া একটি আইনের উদ্ধৃতি তুলে ধরা হয়।

চায়না ডেইলির সম্পাদকীয়তে বলা হয়, তাইওয়ানের পক্ষে কথা বলার জন্য আমেরিকা যদি তার অভ্যন্তরীণ আইনের অজুহাত তোলে তাহলে চীন তার নিজস্ব আইন প্রয়োগ করবে। সার্বিক পরিস্থিতি অতি সহজে নরকে পরিণত হবে।

সম্পর্কিত খবর