সোশ্যাল মিডিয়ায় বাচ্চার ছবি পোস্ট করছেন? সাবধান!

প্রতীকী ছবি

সোশ্যাল মিডিয়ায় বাচ্চার ছবি পোস্ট করছেন? সাবধান!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নিজের সন্তানের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতে অনেকেই ভালোবাসেন৷ এখন অনেকেই সন্তানের বয়স হিসাব রাখতে জন্মের দিনই সোশ্যাল মিডিয়ায় তার অ্যাকাউন্ট করে দেন। এছাড়া নিজের ওয়ালেও আপলোড করতে থাকেন শিশুটির ছবি। শিশুটির হাসিতে আপনার আনন্দ ভাগ করে নিতে ইচ্ছে হয় অন্যান্যদের সঙ্গেও৷ তাইতো কত রকম অ্যাপস দিয়ে এডিট করে, ফিল্টার করে ছবিকে ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটারে আপলোড করেন৷ কিন্তু কখনও কি ভেবে দেখেছেন এর ফলাফল কী মারাত্মক হতে পারে?

১) বাচ্চাকে নিয়ে কোথাও ঘুরতে গিয়ে আপনার সেই মুহূর্তের খুঁটিনাটি, অবস্থান সম্পর্ক সোশ্যাল মিডিয়াতে পোস্ট দিচ্ছেন। আপনার সেই পোস্ট দেখে কোন অসাধু চক্র আপনার কাছে পৌঁছে যেতে পারে।

ক্ষতি করতেই পারে। ভাবছেন কী ক্ষতি? সেটা না হয় নিজেই ভেবে দেখুন। কারণ, আপনার সন্তানের সুরক্ষার জন্য আপনি নিশ্চয়ই যে কোন ত্যাগ স্বীকার করতে পিছুপা হবেন না। এখন তো শিশু অপহরণের খবর হরহামেশাই খবরে আসছে।

২) বাচ্চার প্রোফাইল তৈরি করে তার স্কুল থেকে টিউশন, খেলার মাঠ থেকে অন্যান্য যাবতীয় তথ্য আপডেট করে রেখেছেন সোশ্যাল মিডিয়ায়? আপনার দেওয়া তথ্য থেকেই কিন্তু মানব পাচারকারীরা খোঁজ পেতে পারে আপনার শিশুর৷

৩) ছোট্ট শিশুর স্নানের ছবি অনেকেই আপলোড করেন৷ কখনও যদি কোনও চাইল্ড পর্ণোগ্রাফারদের হাতে এই ছবি পড়ে তাহলে কী হতে পারে জানেন? প্রযুক্তির সহায়তায় অনায়াসে আপনার আদরের সন্তানটির ছবি পর্নোগ্রাফিতে ব্যবহার হয়ে যেতে পারে। হয়ত কোনদিন সেই ছবি আপনার সামনেই হাজির হবে।

শুধু তাই নয়, মিডিয়াতে ছবি পোস্ট করার কিছুক্ষণ পরেই তা ডিলিট করে দিয়ে নিজেকে সেফ ভাবছেন? তাহলে সে ধারণাও কিন্তু ভুল৷ আপনার এই ছবি অতি কম সময়েই বিভিন্ন ভাবে নিজেদের পার্সোনাল কালেকশনে রেখে দিতে পারে অনেকেই৷ তাই সাবধান!

সম্পর্কিত খবর