রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: লিসা কার্টিস

লিসা কার্টিস। -ফাইল ছবি

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: লিসা কার্টিস

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা সংকট মোকাবিলায় এবং তাদের নিজ দেশ মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র। শনিবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক উপদেষ্টা লিসা কার্টিস।  

শনিবার দুপুরে কক্সবাজার কুতুপালং ক্যাম্প পরিদর্শন করেন তিনি। এসময় তার সাথে ছিলেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্ণিকাট।

রোহিঙ্গা পরিস্থিতি স্বচক্ষে দেখার পর সাংবাদিকদের মুখোমুখি হন তারা। জোর দেন কফি আনান কমিশনের প্রস্তাব বাস্তবায়নের ওপর। রোহিঙ্গা সংকটে মানবিক সাড়া দেওয়ায় বাংলাদেশ এবং বাংলাদেশের জনগণের উচ্ছ্বসিত প্রশংসা করে তারা বলেন, রোহিঙ্গাদের নিরাপদে নিজ দেশে ফিরে যেতে কাজ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে বাংলাদেশকে সব ধরণের সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন তারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক উপদেষ্টা লিসা কার্টিস তিন দিনের সফরে গতকাল বাংলাদেশে এসেছেন। ঢাকায় আসার পর গতকালই তিনি রোহিঙ্গাদের বিষয়ে খোঁজ-খবর নিতে কক্সবাজার যান। সেখানে রোহিঙ্গাদের সহায়তায় কর্মরত বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। আজ শনিবার তিনি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। বিকেলে তার ঢাকায় ফেরার কথা রয়েছে।

তার সফরে দুই দেশের মধ্যে সন্ত্রাস দমন ও নিরাপত্তা সহযোগিতা জোরদার, ট্রাম্প প্রশাসনের পরিকল্পিত ‘ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশলে’ বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ নিয়ে আলোচনা হবে। এ ছাড়া রোহিঙ্গা সমস্যার বিষয়ে দুই দেশের সহযোগিতার বিষয়টি গুরুত্ব পাবে।  

সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এবং পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

সম্পর্কিত খবর