‘পশ্চিমাদের বক্তৃতা-বিবৃতি হাস্যকর ও মিথ্যা’

জঙ্গিদের নিয়ন্ত্রণে থাকা পূর্ব গৌতায় সিরিয়ার সেনাবাহিনী ঢুকে পড়েছে।

‘পশ্চিমাদের বক্তৃতা-বিবৃতি হাস্যকর ও মিথ্যা’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দেশের সন্ত্রাস বিরোধী যুদ্ধের অংশ হিসেবে রাজধানী দামেস্কের নিকটবর্তী পূর্ব গৌতা এলাকায় জঙ্গিদের বিরুদ্ধে সেনা অভিযান চলবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

রোববার রাতে রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশে সম্প্রচারিত এক ভাষণে তিনি এ হুশিয়ারি দেন।

তিনি বলেন, আমরা সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাব। এ যুদ্ধের ধারাবাহিকতায়ই গৌতা অভিযান চালানো হচ্ছে।

যুদ্ধবিরতি এবং সামরিক অভিযানের মধ্যে কোনো সাংঘর্ষিক বিষয় নেই উল্লেখ করে বাশার আল-আসাদ বলেন, সংঘর্ষের মধ্যেই গত দু’দিনে সিরিয়ার সেনাবাহিনী বেসামরিক নাগরিকদের সরে যাওয়ার সুযোগ দিয়েছে।

রাশিয়ার প্রস্তাবনায় প্রতিদিন সকাল নয়টা থেকে বেলা দুটা পর্যন্ত পূর্ব গৌতায় যে মানবিক যুদ্ধবিরতি থাকে সেকথা উল্লেখ করে এ মন্তব্য করেন প্রেসিডেন্ট আসাদ। ওই অঞ্চলে আটকে পড়া বেসামরিক নাগরিকদের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার সুযোগ দিতে প্রতিদিন এ যুদ্ধবিরতি কার্যকর হয়।

সিরিয়ার প্রেসিডেন্ট বলেন, বেসামরিক নাগরিকদের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার সুযোগ দেয়ার পাশাপাশি জঙ্গিদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চলতে থাকবে।

পূর্ব গৌতায় মানবিক পরিস্থিতির ব্যাপারে পাশ্চাত্যের উদ্বেগকে তিনি ‘হাস্যকর মিথ্যা অভিযোগ’ প্রেসিডেন্ট আসাদ বলেন, কিছুদিন পরপরই পাশ্চাত্য মানবিক পরিস্থিতি নিয়ে যেসব বক্তৃতা-বিবৃতি দেয় তা হাস্যকর মিথ্যা। পশ্চিমা নেতাদের মতোই তাদের দাবিগুলোও হাস্যকর।

সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে জঙ্গি নিয়ন্ত্রিত পূর্ব গৌতা এলাকায় প্রায় চার লাখ মানুষ বসবাস করেন। গত কয়েক সপ্তাহ ধরে সেখানে সিরিয়ার সেনাবাহিনীর সঙ্গে এলাকাটি নিয়ন্ত্রণকারী উগ্র তাকফিরি জঙ্গিদের ভয়াবহ সংঘর্ষ হচ্ছে। সন্ত্রাসীরা তাদের আশু পরাজয় ঠেকাতে রাজধানী দামেস্ক লক্ষ্য করে কামানের গোলা ও মর্টার শেল নিক্ষেপ করছে।

জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রেসিডেন্ট আসাদ সিরিয়ার সেনাবাহিনী কর্তৃক রাসায়নিক অস্ত্র ব্যবহারের পশ্চিমা অভিযোগের তীব্র নিন্দা জানান।  

তিনি বলেন, সিরিয়ার সেনাবাহিনীর ওপর হামলা চালানোর অজুহাত সৃষ্টি করার জন্য এ ধরনের অভিযোগ তোলা হচ্ছে।

সম্পর্কিত খবর