সিঙ্গাপুরে আর নামবে না নতুন প্রাইভেটকার

সিঙ্গাপুরে আর নামবে না নতুন প্রাইভেটকার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সিঙ্গাপুরের রাস্তায় ব্যক্তিগত গাড়ির সংখ্যা আর বাড়তে দেয়া হবে না বলে ঘোষণা দিয়েছে সে দেশের সরকার। গেল মাস থেকেই রাস্তায় চলাচল করা প্রাইভেটকারের সংখ্যা সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এর পরিবর্তে নামানো হবে গণপরিবহন।

রাস্তার স্বল্পতা এবং গণপরিবহনের উন্নয়নের বিষয়টি উল্লেখ করে সম্প্রতি এমন ঘোষণার কথা জানিয়েছে দেশটির সড়ক পরিবহন কর্তৃপক্ষ (এলটিএ)।

এখন থেকে আর নতুন কোনো ব্যক্তিগত গাড়ি বা মোটরসাইকেল নিবন্ধন করবে না সংস্থাটি।

গেল বছর গাড়ি নিবন্ধন প্রবৃদ্ধির সর্বোচ্চ লক্ষ্য ধরা হয়েছিল শূন্য দশমিক ২৫ শতাংশ। গত ফেব্রুয়ারি থেকে তা শূন্য শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আপাতত নতুন এ সিদ্ধান্ত তিন বছরের জন্য কার্যকর হচ্ছে।

২০২০ সাল নাগাদ পুনরায় পরিস্থিতি পর্যালোচনা করা হবে। কর্তৃপক্ষ বলছে, সড়ক সীমাবদ্ধতা ও গণপরিবহন ব্যবস্থার উন্নতির জন্য এ সিদ্ধান্ত নিয়েছে তারা। উন্নত গণপরিবহন ব্যবস্থা থাকার পরও সিঙ্গাপুরে প্রতি বছর গাড়ি ও মোটরসাইকেলের সংখ্যা বাড়ছে। ফলে চাপ বাড়ছে সড়কে।

এমন পরিস্থিতিতে যানজট ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে রাখতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ২০১৭ সালে সিঙ্গাপুরে ব্যক্তিগত গাড়ির সংখ্যা ছিল ৬ লাখের বেশি। দেশটির মোট আয়তনের প্রায় ১২ শতাংশ চলে গেছে সড়ক নির্মাণে এবং এ সড়ক সম্প্রসারণের সুযোগ এখন সীমিত হয়ে গেছে।

এমন অবস্থায় সরকার কয়েক বছর ধরেই গাড়ির সংখ্যা নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালাচ্ছে। ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের কারণে জনগণের যাতে কোনো সমস্যা না হয়, এ ব্যাপারে যথেষ্ট ব্যবস্থা গ্রহণ করেছে সিঙ্গাপুর সরকার।

সম্পর্কিত খবর