চবিতে তিন বছরে ৭৫ শিক্ষার্থীকে বহিষ্কার

চবিতে তিন বছরে ৭৫ শিক্ষার্থীকে বহিষ্কার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে গেল তিন বছরে ৭৫ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। এদের ভর্তি জালিয়াতি, অপহরণ, মারামারি, ভাংচুর ও মারধরের ঘটনায় বহিষ্কার হয়েছে। বহিষ্কৃতদের মধ্যে বেশিরভাগ শিক্ষার্থী ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত। বহিষ্কৃতদের বোর্ড অব হেলথ রেসিডেন্স এন্ড ডিসিপ্লিনারি কমিটির সুপারিশের ভিত্তিতে বহিষ্কার করা হয়।

তবে বহিষ্কৃত ৭৫ শিক্ষার্থীর অনেকেরই বহিষ্কারাদেশের মেয়াদ শেষ হয়েছে। তাছাড়া বেশ কয়েক জনের বহিষ্কারাদেশ বিশেষ কারণে প্রত্যাহারও করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, ‘গত তিন বছরে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গের দায়ে ৭৫ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। ভবিষ্যতে কেউ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিঘ্নিত করার চেষ্টা করলে তাদেরও ছাড় দেওয়া হবে না।

তিনি আরও বলেন, ‘শিক্ষার্থীদের শুধু শাস্তি হিসাবে বহিষ্কার করা হয় না। এটা তাদের জন্য দৃষ্টান্ত। শিক্ষার্থীরা যেন অপরাধ করার পর অনুতপ্ত হতে পারে, সংশোধন হতে পারে। এই জন্যই তাদের বহিষ্কার করা হয়। তারা যখন তাদের ভুল বুঝতে পারে তখন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশেষ কারণে তাদের ক্ষমা করে দেয়। ’

সম্পর্কিত খবর