কুর্দিদের অস্ত্র ফেরত নিন: আমেরিকাকে তুরস্ক

কুর্দি গেরিলা গোষ্ঠী।

কুর্দিদের অস্ত্র ফেরত নিন: আমেরিকাকে তুরস্ক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সিরিয়ার কুর্দি গেরিলাদের কাছ থেকে অস্ত্র ফেরত নিতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে তুরস্ক। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসয় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন।

তিনি বলেন, আগামী ৮ ও ৯ মার্চে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে আংকারা এ বিষয়ে বিশেষ জোর দেবে। কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজিকে দেওয়া অস্ত্র ফেরত নেওয়ার জন্য সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের কথা বলা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আকসয় বলেন, তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভুলত চাভুসওগ্লু আগামী ১২ থেকে ১৪ মার্চ রাশিয়া সফর করবেন এবং পরে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে ১৯ মার্চ বৈঠক করবেন।
এসব বৈঠকে কুর্দি ইস্যু গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে। ওয়াইপিজি-কে সমর্থন দিয়ে আসছে আমেরিকা এবং এই গোষ্ঠীর বিরুদ্ধে গত ২০ জানুয়ারি থেকে সামরিক অভিযান চালাচ্ছে। তার আগে আমেরিকা সিরিয়ার আফরিন এলাকায় ৩০ হাজারর কুর্দি গেরিলা মোতায়েনের ঘোষণা দিয়েছিল।

উল্লেখ্য, মার্কিন সমর্থিত সিরিয়ার কুর্দিদেরকে গেরিলাদেরকে তুরস্ক সন্ত্রাসী বলে মনে করে এবং তুরস্কের নিরাপত্তার জন্য বড় হুমকি হিসেবে বিবেচনা করে আংকারা।  

সম্পর্কিত খবর