‘রোহিঙ্গাদের অভুক্ত রাখা হচ্ছে’

‘রোহিঙ্গাদের অভুক্ত রাখা হচ্ছে’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সেনাবাহিনীর নির্যাতন চলছেই। যেসব রোহিঙ্গা এখনো রাখাইনে রয়েছেন তাদের না খাইয়ে রাখা হচ্ছে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সহকারী মহাসচিব অ্যান্ড্রু গিলমোর। আজ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই খবর প্রকাশ করা হয়।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এই সহকারী মহাসচিব ‍বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনে গেল বছরের আগস্ট থেকে এখন পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

জাতিগত নিধনের শিকার এসব রোহিঙ্গা জনগোষ্ঠীর অভিযোগ তারা মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগের শিকার হয়েছেন।

যদিও মিয়ানমার সেনাবাহিনী শুরু থেকেই বলছে তাদের এই যুদ্ধ রোহিঙ্গা জঙ্গিদের বিরুদ্ধে, বেসামরিক মানুষদের বিরুদ্ধে নয়। তবে অ্যান্ড্রু গিলমোরের দাবি, মিয়ানমারে রোহিঙ্গাদের জাতিগত নিধনযজ্ঞ এখনো চলমান।

সম্প্রতি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে গিলমোর বলেন, ‘আমি রোহিঙ্গাদের অবস্থা দেখে এবং তাদের সঙ্গে কথা বলে বুঝতে পেরেছি, রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের ধরন বদলেছে।

কিন্তু নির্যাতন বন্ধ হয়নি। নির্যাতনের নতুন পন্থা হিসেবে তাদের না খাইয়ে রাখা হচ্ছে।

জাতিসংঘের এই কর্মকর্তা আরও বলেন, বাংলাদেশ ও মিয়ানমার সরকার রোহিঙ্গাদের পুনর্বাসন নিয়ে আলোচনা করলেও সম্প্রতি মিয়ানমার সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়নের বিষয়টি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। মিয়ানমার সরকারের এই আচরণ রোহিঙ্গাদের জন্য নিরাপদে ও স্থায়ীভাবে রাখাইন রাজ্যে ফিরে যাওয়া কঠিন হবে।

একদিকে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার কথা বলছে, অন্যদিকে সীমান্তে সেনাবৃদ্ধি করে উত্তেজনা তৈরি করছে বলেও মন্তব্য করেন গিলমোর।

সম্পর্কিত খবর