আত্মসমর্পণ করতে চান দাউদ ইব্রাহিম!

শর্তসাপেক্ষে আত্মসমর্পণ করতে চান দাউদ ইব্রাহিম। ফাইল ছবি।

আত্মসমর্পণ করতে চান দাউদ ইব্রাহিম!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কিছুদিন আগেই খবর বেরিয়েছিল- দেশে ফিরতে মরিয়া আন্ডারগ্রাউন্ড মাফিয়া ডন দাউদ ইব্রাহিম। এবার জানা গেল, তিনি আত্মসমর্পন করতে চান। তবে, এজন্য তার রয়েছে কিছু শর্ত। ভারত সরকার সেগুলো মেনে নিলে দাউদ যে কোন সময় আত্মসমর্পণ করতে প্রস্তুত।

এমনটাই দাবি করেছেন তাঁর আইনজীবী শ্যাম কেসওয়ানি।

মঙ্গলবার ঠাণে আদালত চত্বরে সাংবাদিকদের কেসওয়ানি বলেন, দেশে ফিরতে আগ্রহী দাউদ। তবে সে জন্য একাধিক শর্ত দিয়েছেন তিনি। কিন্তু, শর্তগুলি ভারত সরকার কখনওই মানবে না।

কেসওয়ানির দাবি, আত্মসমর্পন করার জন্য দাউদ যে শর্তগুলি দিয়েছেন তার মধ্যে একটি হল মুম্বাইয়ের উচ্চ নিরাপত্তাবেষ্টিত আর্থার রোড সেন্ট্রাল জেলে তাঁকে রাখতে হবে। এই আর্থার জেলেই ২০০৮ সালে মুম্বাই বিস্ফোরণের অন্যতম চক্রী আজমল কসাভকে রাখা হয়েছিল। ফাঁসির আগে চার বছর এই জেলেই ছিল কসাভ।

কেসওয়ানি বলেন, ‘‘এর আগে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং আইনজীবী রাম জেঠমলানির মাধ্যমে দেশে ফেরার ইচ্ছা জানিয়েছিলেন দাউদ। কিন্তু ভারত সরকার কোন ব্যবস্থা নেয়নি। ’’

দাউদের দেশে ফেরার ইচ্ছার কথা জানিয়ে আগেও বোমা ফাটিয়েছিলেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস)-র প্রধান রাজ ঠাকরে। রাজ দাবি করেন, শারীরিকভাবে প্রতিবন্ধী দাউদ। কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করে ভারতে ফেরার চেষ্টা চালাচ্ছেন তিনি। কারণ জীবনের শেষ সময়টা নাকি তিনি নিজ দেশেই কাটাতে চান! এমএনএস সুপ্রিমোর ওই দাবির প্রায় ছ’মাস পরে ফের একই দাবি করলেন কেসওয়ানি।

১৯৯৩ সালের মুম্বাই বিস্ফোরণের মাস্টার মাইন্ড ছিল দাউদ ইব্রাহিম। ওই বিস্ফোরণে ২৫৭ জনের মৃত্যু হয়। দাউদ যে গত কয়েক বছর ধরে পাকিস্তানের করাচিতেই রয়েছেন, সে ব্যাপারে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে বলে ভারতের তরফে জানানো হয়।  সূত্র: আনন্দবাজার

সম্পর্কিত খবর