'নির্বাচনে মূল্যায়ন নেই নারীদের'

'নির্বাচনে মূল্যায়ন নেই নারীদের'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাজপথে পুরুষের সঙ্গে সমান তালে আন্দোলন-সংগ্রামে কাজ করে গেলেও নির্বাচনে মনোনয়নের ক্ষেত্রে নারীদের এখনও সেভাবে মূল্যায়ন করা হয় না বলে মন্তব্য করেছেন বিএনপির সাবেক সংসদ সদস্য নিলুফার চৌধুরী মণি।

স্থানীয় নির্বাচনের কথা তুলে ধরে মণি বলেন, একজন পুরুষ একটি আসনে জয়লাভ করে। কিন্তু একজন নারী এক সঙ্গে তিনটি আসনে জয়লাভ করে। অথচ সেই নারীকে আবার একটি আসনে পাস করা ব্যক্তি কিছু দিলেই কেবল তা দিয়ে জনগণের সেবা করতে পারেন।

ফলে পরবর্তীতে ওই নারীর প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন ভোটাররা। অথচ ওই নারী জনপ্রতিনিধির তো কোনো অপরাধ ছিল না।

'এখন সময় নারীর'- এ স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের কনফারেন্স হলে আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।  

৮ মার্চ বিশ্ব নারী দিবস উপলক্ষে বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টিফোর এ বৈঠকের আয়োজন করে।

রাজনৈতিক জীবনের নানা চড়াই উতরাইয়ের উদাহরণ তুলে ধরে বিএনপির সাবেক এই সংসদ সদস্য বলেন, শিক্ষা জীবনের রাজনীতিতে আমার এমনও মনে হয়েছে, যদি আমি সংগঠনের কোনো পদের জন্য নির্বাচন করি, তাহলে আমার সবচেয়ে কাছের বন্ধুও আমাকে ভোট দেবে না। আর তার কারণ আমি একজন নারী। এজন্য সব রাজনৈতিক দলগুলোকে তিনি নারীদের নিয়ে আরও বেশি করে চিন্তা-ভাবনা করার আহ্বান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম। লেখক ও সাংবাদিক শাহনাজ মুন্নীর পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, নূরজাহান বেগম মুক্তা, সামিয়া রহমান, অধ্যাপক রুপা চক্রবর্তী, ডা. সাগুফা আনোয়ার, ফাতেমা বেগম, অধ্যাপক ড. জিনাত হুদা, কামরুন নাহার ডানা প্রমুখ।

সম্পর্কিত খবর