‘তদন্তের অভাবে সাংবাদিক জামাল হত্যার বিচার হচ্ছে না’

‘তদন্তের অভাবে সাংবাদিক জামাল হত্যার বিচার হচ্ছে না’

রাঙামাটি প্রতিনিধি 

সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের অভাবে সাংবাদিক জামাল হত্যাকাণ্ডের বিচার হচ্ছেনা বলে অভিযোগ করেছেন রাঙামাটির সাংবাদিক নেতারা। তারা বলেন, দীর্ঘ ১১বছর ধরে সংবাদিক জামাল হত্যা মামলা আদালতে বিচারধীন থাকলেও তার কোন কু- কিনারা হয়নি। হয়নি কোন সুষ্ঠু তদন্ত। এখনো ধরা-ছোয়ার বাইরে রয়েছে মূল খুনিরা।

তাই বিচার প্রশাসনের ওপর আস্তাহীনতায় পড়ছে পাহাড়ের সাংবাদিক সমাজ।  

আজ দুপুর ১২টায় রাঙামাটি প্রেস ক্লাবে সাংবাদিক জামাল হত্যার ১১বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক স্মরণসভায়  স্থানীয় সাংবাদিকরা এসব কথা বলেন।

রাঙামাটি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক রাঙামাটির সম্পাদক মো. আনোয়ার আল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাংবাদিক সুশীল প্রসাদ চাকমা, দৈনিক জনকণ্ঠের জেলা প্রতিনিধি মো. আলী, বৈশাখী টেলিভিশনের জেলা প্রতিনিধি মো. কামাল উদ্দীন, দৈনিক প্রিয় চট্টগ্রামের জেলা প্রতিনিধি মো. দীপ্ত হান্নান ও নিহত সাংবাদিক জামালের ছোট বোন সাংবাদিক ফাতেমা জান্নাত মুমু প্রমুখ।

স্মরণ সভায় সাংবাদিক নেতারা আরও বলেন, শুধু রাঙামাটির সাংবাদিক জামাল ও ঢাকার সাংবাদিক দম্পতি সাগর-রুনি নয়, দেশের বিভিন্ন স্থানে যেসব সাংবাদিক খুন ও নির্যাতনের শিকার হয়েছিল তার মধ্যে একটারও বিচার হয়নি।

অধিকাংশ ক্ষেত্রেই পুলিশের বিরুদ্ধে মূল অপরাধীদের পাশ কাটিয়ে চার্জশিট দেওয়া, দুর্বল অভিযোগ উত্থাপন এবং চার্জশিটভুক্ত আসামিদের গ্রেফতার না করার অভিযোগও রয়েছে।  

বক্তরা বলেন, সাংবাদিকতার পেশায় নিয়োজিত থাকা অবস্থায় জামালকে দুর্বৃত্তরা নৃশংসভাবে হত্যা করে।  সেই সময় পুলিশের সুরতহাল রিপোর্টে জামালের শরীরে বিভিন্ন আঘাতের চিহ্ন কথাও উল্লেখ করা হয়। কিন্তু অদৃশ্য শক্তির কারণে এই হত্যাকাণ্ডের সাথে জড়িতদের গ্রেফতার করা হয়নি। যার কারণে এ হত্যাকাণ্ডের বিচার আলোর মুখ দেখে নি। রাঙামাটির সাংবাদিক নেতারা অবিলম্বে যত দ্রুত সম্ভব সাংবাদিক জামাল হত্যার সুষ্ঠু বিচার করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী জানান।

উল্লেখ্য, ২০০৭ সালের ৫ মার্চ নিখোঁজ হওয়ার পরদিন সাংবাদিক জামালের লাশ পাওয়া যায়। অজ্ঞাত সন্ত্রাসীদের হাতে নির্মমভাবে খুনের শিকার হন তিনি। এ ব্যাপারে একটি হত্যা মামলা দায়ের  করে তার পরিবার। তিনি বেসরকারি টিভি চ্যানেল এনটিভি, স্থানীয় দৈনিক গিরিদর্পণের বার্তা প্রধান, দৈনিক বর্তমান বাংলা ও বার্তা সংস্থা আবাসের রাঙামাটি জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন।

সম্পর্কিত খবর