আমেরিকার সঙ্গে বাণিজ্য যুদ্ধে প্রস্তুত চীন

আমেরিকা-চায়না।

আমেরিকার সঙ্গে বাণিজ্য যুদ্ধে প্রস্তুত চীন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বাণিজ্য যুদ্ধের হুমকি দিয়েছে চীন। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৃহস্পতিবার বেইজিংয়ে সংবাদ সম্মেলনে এ হুমকি দেন।

আমেরিকার সঙ্গে বাণিজ্য যুদ্ধের জন্য প্রস্তুতির কথা ঘোষণা করে তিনি বলেছেন, বাণিজ্য যুদ্ধের পথ বেছে নেওয়াটা নিশ্চিতভাবেই ভুল ব্যবস্থাপত্র। তবে এমন যুদ্ধ শুরু হলে তার উপযুক্ত জবাব দেওয়ার জন্য চীন প্রস্তুত রয়েছে।

ওয়াং ই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে বলেছেন, বাণিজ্য যুদ্ধ শুরু করলে এর উপযুক্ত জবাব দেওয়া হবে। এমন যুদ্ধের মাধ্যমে আপনি আপনার নিজের এবং অন্যদের ক্ষতি করবেন। এ ধরনের যুদ্ধে সব পক্ষই ক্ষতিগ্রস্ত হবে বলে তিনি সতর্ক করে দেন।

এর আগে চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী ঝ্যাং ইয়েসুই এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, আমেরিকার সঙ্গে চীন কোনো বাণিজ্য যুদ্ধ চায় না।

কিন্তু আমেরিকার পদক্ষেপে চীনের স্বার্থ ক্ষতিগ্রস্ত হলে বেইজিং হাত-পা গুটিয়ে বসে থাকবে না। তারা এর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত সপ্তাহে আমেরিকায় ইস্পাত আমদানির ওপর ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর ১০ শতাংশ কর আরোপের পরিকল্পনা ঘোষণার পর চীন এ ধরনের প্রতিক্রিয়া দেখাচ্ছে।

এছাড়া সম্প্রতি ট্রাম্প এক টুইটে বলেছেন, বাণিজ্য যুদ্ধ ভালো এবং এ যুদ্ধে সহজেই জেতা যায়।

সম্পর্কিত খবর