মে মাসের মধ্যেই ট্রাম্প-কিম বৈঠক

ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন।

মে মাসের মধ্যেই ট্রাম্প-কিম বৈঠক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আগামী মে মাসের মধ্যেই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৈঠক করবেন বলে দক্ষিণ কোরিয়া জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউ-ইয়ং বৈঠকের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বৃহস্পতিবার ওয়াশিংটনে বলেছেন, মে মাসের মধ্যেই কিম জং উনের সঙ্গে বৈঠকে বসতে রাজি হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সুনির্দিষ্ট কিছু শর্তে উত্তর কোরিয়া তার পরমাণু অস্ত্র ধ্বংস করতে রাজি আছে বলে তিনি দাবি করেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন, কিমের সঙ্গে বৈঠকে রাজি আছি। এ প্রস্তাব ফিরিয়ে দিচ্ছি না।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকের কয়েকদিন পর দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এসব তথ্য জানালেন।

তিনি বলেন, আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেছি আমাদের সঙ্গে বৈঠকে কিম জং উন পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে প্রতিশ্রুতির কথা বলেছেন।

তিনি এও বুঝতে পেরেছেন দক্ষিণ কোরিয়া ও আমেরিকার মধ্যে যৌথ সামরিক মহড়া অবশ্যই অনুষ্ঠিত হতে হবে। এছাড়া যত দ্রুত সম্ভব প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগ্রহ প্রকাশ করেন কিম জং উন।

অবশ্য কিম জং উন কিছু দিন আগেও আমেরিকা-দক্ষিণ কোরিয়া যৌথ মহড়াকে কোরীয় উপদ্বীপে যুদ্ধ ঘোষণার সঙ্গে তুলনা করেছেন।

চলতি সপ্তাহে দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউ-ইয়ং এবং গোয়েন্দা প্রধান সু হুন উত্তর কোরিয়া সফর করেছেন। সেখানে তারা দেশটির নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করেন।

এদিকে, হোয়াইট হাউসের পক্ষ থেকেও উত্তর কোরিয়ার নেতার সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বৈঠকের পরিকল্পনার কথা স্বীকার করা হয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেছেন, বৈঠকের পরিকল্পনা থাকলেও উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না।

সম্পর্কিত খবর