মার্কিন গবেষণা সংস্থার উপদেষ্টা হলেন আজাদুল

মার্কিন গবেষণা সংস্থার উপদেষ্টা হলেন আজাদুল

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের রাজধানী হ্যারিসবার্গভিত্তিক গবেষণা সংস্থা ‘এ্যাপ্লাইড রিসার্চ এন্ড ফোটোনিক্স’ তথা এআরপির (Applied Research & Photonics, Inc ) উপদেষ্টা হলেন, বাংলাদেশি-আমেরিকান প্রকৌশলী আজাদুল হক। শুক্রবার এআরপির পক্ষ থেকে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়েছে।

টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন সিটিতে বসবাসরত আজাদুল হক একজন তড়িৎ প্রকৌশলী। ১৭ বছর যাবত আমেরিকার তৃতীয় বৃহত্তম এনার্জি কোম্পানী ‘কিন্ডার মর্গান’ (Kinder Morgan)-এ ব্যবস্থাপনা-অধিকর্তা হিসেবে কর্মরত আছেন।

এআরপির পক্ষ থেকে বলা হয়েছে ‘আজাদুল হকের বহু বছরের নির্বাহী ব্যবস্থাপনা, প্রযুক্তি এবং প্রকৌশল দক্ষতার অভিজ্ঞতা রয়েছে। এমন একজন প্রকৌশলীকে পেয়ে আমরা খুবই উদ্দীপ্ত’। আজাদুল হক মুলত এআরপির ব্যবসা উন্নয়নে কাজ করবেন।

উত্তর আমেরিকায় বাংলাদেশিদের মিলনমেলা হিসেবে পরিচিত ‘ফোবানা’র সাবেক চেয়ারম্যান আজাদুল হক বলেন, ‘এ্যাপ্লাইড রিসার্চ এন্ড ফোটোনিক্স তথা এআরপি টেরাহার্টজ ন্যানো-স্ক্যানিং উপাদান চরিত্রায়ন পরীক্ষার পরিষেবা এবং সেমিকন্ডাক্টর এবং ন্যানো-উপাদান গবেষক ও নির্মাতাদের প্রযুক্তি সরবরাহ করে।

এআরপির টেরা স্পেক্ট্রা স্পেকট্রমিটার একটি উপ-পৃষ্ঠ ন্যানো স্ক্যানার এবং থ্রি-ডি ইমেজার যা অ-যোগাযোগ, পরিবেশগত তাপমাত্রায় অ-ধ্বংসাত্মক টেস্টিং ক্ষমতা প্রদান করে।

এআরপির দুটি পুরস্কারপ্রাপ্ত বিপ্লবী প্রযুক্তি রয়েছে। ১. এটি বর্তমান প্রজন্মের অপটিক্যাল পরিদর্শন প্রযুক্তির স্থানিয় রেজলেশন সীমা বিরতি, এবং ২. এটি স্বতন্ত্র অবস্থান এবং গভীরতা যেখানে ত্রুটিগুলো বিদ্যমান।

এআরপি প্রযুক্তি মর্যাদাপূর্ণ ক্লীও/এলএফডব্লিউ নতুনত্ব পুরস্কার এবং নাসা টেকব্রিজের ন্যানো-৫০ পুরস্কার পেয়েছে। এআরপির আবিষ্কারগুলি একাধিক পেটেন্ট অর্জন করেছে।

(নিউজ টোয়েন্টিফোর/নিউইয়র্ক/তৌহিদ)

সম্পর্কিত খবর