হামলা হলেই আমেরিকাকে কড়া জবাব: রাশিয়া

সিরিয়ায় মোতায়েন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০।

হামলা হলেই আমেরিকাকে কড়া জবাব: রাশিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সিরিয়ায় মার্কিন হামলায় কোনো রুশ কর্মীর জীবন হুকমির মুখে পড়লে এর জবাবে মস্কো পাল্টা ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়া। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিকি হ্যালির দেওয়া এক বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে রাশিয়ার শীর্ষস্থানীয় জেনারেল মঙ্গলবার এ হুশিয়ারি দেন।

রুশ জেনারেল স্টাফ ভ্যালারি গ্যারাসিমভের বরাত দিয়ে সংবাদ সংস্থা রিয়া এ খবব প্রচার করে।

রুশ জেনারেল স্টাফ ভ্যালারি গ্যারাসিমভ জানিয়েছে, সিরিয়ার রাজাধানী দামেস্ক এবং দেশটির বিভিন্ন সামরিক স্থাপনায় বহু রুশ সামরিক উপদেষ্টা এবং কর্মকর্তা রয়েছেন।

এজন্য সিরিয়ায় মার্কিন হামলায় কোনো রুশ কর্মীর জীবন হুকমির মুখে পড়লে ভয়াবহ পাল্টা ব্যাবস্থা নেবে রাশিয়া।

এর আগে সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেওয়া এক বক্তব্যে নিকি হ্যালি বলেন,  সিরিয়া সংকট মোকাবেলায় নিরাপত্তা পরিষদ ব্যর্থ হলে ওয়াশিংটন একাই পদক্ষেপ নেবে।

এসময় নিকি হ্যালি ২০১৭ সালে রাসায়নিক হামলার অজুহাতে সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত একটি বিমানঘাঁটিতে মার্কিন হামলার প্রতি ইঙ্গিত করেন।

রুশ জেনারেল ভ্যালরি বলেন, সিরিয়ায় রাসায়নিক হামলার জন্য দেশটির সরকারি সেনাদেরকে অভিযুক্ত করার পাঁয়তারা করছে ওয়াশিংটন।

একই সঙ্গে রাশিয়ার সমর্থনে সিরিয়ার সরকারের হাতে বেসামরিক ব্যক্তিদের গণহত্যার কথিত প্রমাণ বিশ্ব সমাজের কাছে তুলে ধরার চেষ্টা করছে আমেরিকা।

আমেরিরা সন্ত্রাসীদের আশ্রয় দিচ্ছে জানিয়ে তিনি বলেন, ওয়াশিংটন সিরিয়ার রাজধানী দামেস্কের সরকার নিয়ন্ত্রিত এলাকায় ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা করছে। মস্কোর কাছে নির্ভরযোগ্য তথ্য রয়েছে যে সন্ত্রাসীরা বেসামরিক ব্যক্তিদের ওপর রাসায়নিক হামলা চালিয়ে এর দায় সিরিয় সরকারের ওপর চাপানো চেষ্টা করছে।

সম্পর্কিত খবর