বিমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করল ইরাক

ইরাকের বিমান।

বিমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করল ইরাক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

স্থানীয় সরকার বিমানবন্দর নিয়ন্ত্রণের দায়িত্ব কেন্দ্রীয় সরকারের কাছে হস্তান্তরের পর ইরাকের আধা-স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের ওপর থেকে বিমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে দেশটি।

ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল এবাদি আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করে বলেছেন, কুর্দিস্তানের আরবিল ও সুলাইমানিয়া বিমানবন্দর থেকে আন্তর্জাতিক ফ্লাইট আবারও শুরু হয়েছে। সরকার এ সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। সমঝোতা হওয়ায় তা সম্ভব হয়েছে।

ইরাকের কেন্দ্রীয় সরকারের বিরোধিতা এবং আন্তর্জাতিক সতর্কতা উপেক্ষা করে আধা-স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে বিচ্ছিন্নতা প্রশ্নে গণভোটের আয়োজন করার কয়েক দিন পরই ওই নিষেধাজ্ঞা জারি করা হয়। কুর্দিস্তানের বিমানবন্দরগুলোতে আন্তর্জাতিক ফ্লাইট নিষিদ্ধ থাকলেও অভ্যন্তরীন ফ্লাইট চালু ছিল।

উল্লেখ্য, গত ২৫ সেপ্টেম্বর ইরাক থেকে বিচ্ছিন্ন হওয়ার জন্য কুর্দিস্তানের আঞ্চলিক সরকার গণভোটের আয়োজন করে। কিন্তু ইরাক সরকার তা মেনে নিতে অস্বীকার করে।

পাশাপাশি প্রতিবেশী দেশগুলো বিশেষ করে ইরান ও তুরস্ক কুর্দি সরকারের ওই পদক্ষেপের তীব্র বিরোধিতা করে। এরপর কুর্দি কর্তৃপক্ষ ওই গণভোটের ফলাফল বাতিল ঘোষণা করে।

ইরাক, ইরান ও তুরস্ক দাবি করে আসছে, কুর্দিস্তান আলাদা হয়ে গেলে আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টি হবে। এমনকি জঙ্গিরা এসেও সাবা বাঁধতে পারে সেখানে। আর এ কারণেই আমরিকা ও ইহুদিবাদী ইসরাইল ষড়যন্ত্র করে আলাদা কুর্দি রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে এ অঞ্চলে তাদের নিয়ন্ত্রণ পুরোপুরি প্রতিষ্ঠা করতে চায়।

সম্পর্কিত খবর