সাশ্রয়ী মূল্যে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিতকরণের দাবি

সাশ্রয়ী মূল্যে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিতকরণের দাবি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সাশ্রয়ী মূল্যে গুণগত মানসম্পন্ন নিরাপদ ইন্টারনেট সেবা নিশ্চিতকরণের দাবি জানিয়েছে ভলান্টরি কনজ্যুমার্স ট্রেনিং অ্যান্ড অ্যাওয়ারনেস সোসাইটি (ভোক্তা)। আগামীকাল ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবসের প্রাক্কালে সংগঠনটি এ দাবি জানায়।  

দিবসটির এ বছরের প্রতিপাদ্য ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ’।  ১৯৮৩ সাল থেকে বিশ্বজুড়ে ভোক্তা অধিকার দিবস পালিত হচ্ছে।

দেশে ভোক্তা স্বার্থ সংরক্ষণে নিবেদিত স্বেচ্ছাসেবী সংগঠন ভোক্তা বলছে, দেশে ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণের পূর্বশর্ত হলো সাশ্রয়ী মূল্যে গুণগত মানসম্পন্ন নিরাপদ ইন্টারনেট সেবা। এখনো ডিজিটাল বাজার ব্যবস্থা ভোক্তাদের জন্য নিরাপদ ও আস্থাশীল হয়ে ওঠেনি। কিন্তু এই বাজারের পরিধি দিন দিন বাড়ছে। ই-কমার্স ব্যবস্থায় আস্থাহীনতার কারণ হলো- অনৈতিক এবং প্রতারণামূলক ইন্টারনেট কেলেঙ্কারি বা স্ক্যামিং।

একইসঙ্গে ই-কমার্স ব্যবসায়ীদের অস্বচ্ছ, অনুচিত ও বিভ্রান্তিকর বাণিজ্য চর্চাকেও এর কারণ হিসেবে দেখছে ভোক্তা অধিকার ভিত্তিক এই সংগঠন। বাজারের এই আস্থাহীনতা দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মহলের প্রতি দাবি জানিয়েছে তারা।  

সজল/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর