নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশির মৃত্যু

মরহুম সাঈদ রহমান মান্নান [ছবি: এনআরবি নিউজ]

নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশির মৃত্যু

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জনপ্রিয় বাংলাদেশি ব্যবসায়ী ও সমাজকর্মী সাঈদ রহমান মান্নান আর নেই। বুধবার স্থানীয় সময় রাত দেড়টায় নিউইয়র্ক সিটির এলমহার্স্ট হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।  

মরহুমের ঘনিষ্ঠ সহযোগী ও ব্যবসায়ী-নেতা মহসিন মিয়া জানান, ক্যান্সারে আক্রান্ত ছিলেন ৬১ বছর বয়সী সাঈদ মান্নান। চিকিৎসকরা তাকে মৃত্যুর সময় বেঁধে দেয়ার পর শেষ চেষ্টা হিসেবে স্থানীয় সানিসাইডের এক বাসায় থেকে আয়ুর্বেদীয় চিকিৎসা নিচ্ছিলেন তিনি।

সেখানেই তার অবস্থার অবনতি ঘটলে এলমহার্স্ট হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।  

news24bd.tv

স্ত্রী-সন্তানের সাথে সাঈদ রহমান মান্নান [ছবি: এনআরবি নিউজ]

মৃত্যুকালে সাঈদ মান্নান স্ত্রী, ২ পুত্র, এক কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন এবং শুণগ্রাহী রেখে গেছেন। ফরিদপুরের সন্তান মান্নান ৩২ বছর আগে যুক্তরাষ্ট্রে আসার সময় পুরান ঢাকায় একটি মুদি দোকান পরিচালনা করেন। সেই অভিজ্ঞতা থেকে নিউইয়র্কের জ্যাকসন হাইটসে একটি বেকারি খোলেন।

 

‘মান্নান বেকারি’ নামক ওই ব্যবসা প্রতিষ্ঠানটি ধীরে ধীওর ‘মান্নান সুপার মার্কেটে’ পরিণত হয়। বর্তমানে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে এর ৫টি শাখা রয়েছে।  

ব্যক্তি জীবনে তিনি জাকের পার্টির নেতা ছিলেন। উত্তর আমেরিকায় বাংলাদেশিদের বাণিজ্যিক রাজধানী হিসেবে খ্যাত জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশনের (জেবিবিএ) প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করেছেন অত্যন্ত গৌরবের সাথে। এই সংগঠনের সাবেক সভাপতি মহসিন মিয়া জানান, নানা প্রতিকূলতার মধ্যে প্রবাসী বাংলাদেশিদের ব্যবসা প্রসারে অপরিসীম অবদান রেখেছেন মান্নান সাহেব। তার মৃত্যুতে কমিউনিটির অপূরণীয় ক্ষতি হলো।

তার মৃত্যুতে যুক্তরাষ্ট্রে গভীর শোকের ছায়া নেমে এসেছে। তাকে নিউইয়র্কে ওয়াশিংটন মেমরিয়্যাল কবরস্থানে দাফন করা হবে বলে স্বজনরা জানান।  

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর