বিএনপি-জামায়াতের সঙ্গে আ.লীগের পার্থক্য কই?

অধ্যাপক মুনতাসীর মামুন।

বিএনপি-জামায়াতের সঙ্গে আ.লীগের পার্থক্য কই?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, ভোটের রাজনীতির কারণে যদি হেফাজতের সঙ্গে সমঝোতা করতে হয় তবে বিএনপি-জামায়াতের সঙ্গে আওয়ামী লীগের আর পার্থক্য থাকল কই?

অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, ভোটের লোভে ধর্মভিত্তিক সংগঠনগুলোর সঙ্গে সমঝোতা করা যে কোনো গণতান্ত্রিক সরকারের জন্য ‘খুব ভুল হবে’।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত ‘প্রতিবাদী লেখক জাফর ইকবাল হত্যাপ্রচেষ্টা: ধর্মের নামে রাজনীতি নিষিদ্ধকরণে বাধা কোথায়’ শিরোনামে এক সেমিনারে তারা এসব বলেন।

ধর্মকে ব্যবহার করা উচিৎ নয় উল্লেখ করে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, স্তুতিবাক্যে এদের সন্তুষ্ট করে, এদের সাথে আপস করে যদি ভোট আশা করেন গণতান্ত্রিক দলগুলো, সেটা খুব ভুল হবে। ধর্মকে ব্যবহার করা কোনো গণতান্ত্রিক সরকারেরই উচিৎ নয়।

জঙ্গিবাদ বন্ধ করতে কী করণীয় জানান তিনি। বলেন, শুধু দেশে নয়, দেশের বাইরেও জঙ্গিবাদের শেকড় বিস্তৃত হয়েছে। এখন রাজনীতিতে ধর্মের ব্যবহার বন্ধ করা গেলে জঙ্গিবাদের বিকাশ বন্ধ হবে।

ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করার পাশাপাশি জঙ্গিবাদের বিরুদ্ধে জনগণের বৃহৎ সামাজিক আন্দোলন প্রত্যাশা করেন তিনি।

হেফাজতকে যারা রাজনৈতিক আশ্রয় দেয়, পৃষ্ঠপোষকতা করে তারা অনৈতিক কাজ করছেন, তারা রাজনৈতিক অপরাধ করে বলে উল্লেখ করেন সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বলেন, জঙ্গি-সন্ত্রাসী রাজাকার ও তেঁতুল হুজুরদের আশ্রয়দাতা, পৃষ্ঠপোষক, সঙ্গী, সমর্থক, রাজনীতিতে সক্রিয় দেখছি। আমরা তাদের আলাদা করতে পারছি না।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর