মুলতানি মাটির জাদুকরি গুণ

মুলতানি মাটির জাদুকরি গুণ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিয়ে বাড়ি যাবেন? কিন্তু সারা সপ্তাহ অফিস করে চেহারায় ক্লান্ত ভাব পড়েছে। কী করবেন? চিন্তা নেই। মুলতানির মাটির সহজ প্যাক আপনাকে দেবে ১৫ মিনিটেই পার্লারের ফেসিয়াল গ্লো। জেনে নিন মুলতানি মাটির জাদুকরি কিছু সহজ প্যাক।

* মুলতানি মাটি, টমেটো, ময়দা- এই প্যাক তৈলাক্ত ত্বকের জন্য খুব ভাল। অতিরিক্ত তেল শুষে ত্বকের উজ্জ্বল ভাব ফিরিয়ে আনে। দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ বেসন ও একট পাকা টমেটো একসঙ্গে মিশিয়ে নিন। মুখে গলায় এই প্যাক ২০ মিনিট লাগিয়ে রাখুন।

ঠান্ডা জলে ধুয়ে নিন। বেসন ত্বক পরিষ্কার করে, টমেটো পোড়া ভাব দূর করে।

* মুলতানি মাটি ও ডিম- ত্বকের ক্নান্ত ভাব দূর করে উজ্জ্বল ভাব আনতে এই প্যাক খুব উপকারী। দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ দই, একটা ডিমের সাদা অংশ ও এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার এক সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মুখ ও গলায় দুই স্তরে এই প্যাক লাগান। সম্পূর্ণ শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। মুলতানি মাটি ত্বক ভিতর থেকে পরিষ্কার করে, অন্যদিকে কর্নফ্লাওয়ার কালো ভাব দূর করে। দই শুষ্ক ভাব দূর করতে সাহায্য করে।

* মুলতানি মাটি, শশা, রোজ ওয়াটার- পাঁচ-ছয়টা শশা খোসা ছাড়িয়ে রস বের করে নিন। এর সঙ্গে দুই চা চামচ মুলতানি মাটি ও ওক চা চামচ রোজ ওয়াটার মিশিয়ে পেস্ট তৈরি করে মুখ ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। শশা ত্বকের ট্যান দূর করে। রোজ ওয়াটার এক্সট্রা গ্লো নিয়ে আসে চেহারায়।

* মুলতানি মাটি, কমলার রস- ইন্সট্যান্ট গ্লো আনার জন্য সবচেয়ে ভাল এই প্যাক। দুই চা চামচ মুলতানি মাটির সঙ্গে চার টেবিল চামচ কমলালেবুর রস মিশিয়ে নিন। এই প্যাক মুখে, গলায় ২০ মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। শীতকালে ত্বকের জন্য এই প্যাক খুব ভাল। কমলালেবুর রস খুব ভাল অ্যান্টিঅক্সিড্যান্টের কাজ করে। ভিটামিন সি পরিপূর্ণ এই রস ট্যান পুরোপুরি দূর করে ত্বকের রঙ ফিরিয়ে আনে। ভিরত থেকে পুষ্টি জোগায়।

* মুলতানি মাটি, আঙুর, মধু- মুখে বয়সের ছাপ পড়লে, বলিরেখা দেখা দিলে অবশ্যই এই প্যাক ব্যবহার করুন। কয়েকটা আঙুর চটকে নিয়ে এক টেবিল চামচ মুলতানি মাটি ও এক টেবিল চামচ মধু মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এই প্যাক পার্লারের মতো ফেসিয়াল গ্লো নিয়ে আসে চেহারা। আঙুর বয়স ধরে রাখতে সাহায্য করে। মধু ময়শ্চারাইজার হিসেবে ভাল কাজ করে।

আফরোজা/নিউজ টোয়েন্টিফোর
 

সম্পর্কিত খবর