বছরে একদিন ‘নির্বাক’ হয়ে যায় বালি!

বছরে একদিন ‘নির্বাক’ হয়ে যায় বালি!

সাহিদ রহমান অরিন

ইন্দোনেশিয়ার প্রায় কুড়ি হাজার দ্বীপের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় হলো বালি। ৫৭৮০ বর্গ কিলোমিটারের এই দ্বীপ-রাজ্য যে পর্যটকদের স্বর্গ, তা আর বলার অপেক্ষা রাখেনা। বালি ও আরও কয়েকটি ছোট ছোট দ্বীপ মিলিয়েই গড়ে উঠেছে সে দেশের হিন্দু অধ্যুষিত প্রদেশটি।

বিবিসি ট্রাভেলের সমীক্ষা অনুযায়ী, বিশ্বের ‘বেস্ট আইল্যান্ড’ এর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বালি।

কিন্তু সেই বালিরই এক প্রথার কথা জানলে সবাই হতবাক হয়ে যাবেন।  

বছরে একটি দিন বালির মানুষ নীরবতা পালন করেন। ২৪ ঘণ্টার এই প্রথা শুরু হয় ‘নাইপি’তে। ইন্দোনেশিয়ান ভাষায় নাইপি অর্থ নতুন বছর।

 

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইন্দোনেশিয়ার হিন্দু বাসিন্দারা বছরের প্রথম দিনটি একেবারে নিঃশব্দে কাটান। স্থানীয়দের বিশ্বাস, নাইপি হলো মনের কালিমা ধুয়ে ফেলবার, নিজেকে সম্পূর্ণ শুদ্ধ করবার দিন। এ জন্য সব কাজ ফেলে রেখে এ দিন সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করেন তারা। বালিবাসীরা মনে করেন, চারপাশ নীরব থাকলে, পুজা পাঠে সম্পূর্ণভাবে মনঃসংযোগ করা যায়।

এ দিন দোকান-পাট, হাট-বাজার সবই বন্ধ থাকে। সব ধরনের কাজ-কারবারও স্থগিত রাখা হয়। তবে চলতি বছরে আরও কয়েক ধাপ এগিয়েছে স্থানীয় প্রশাসন। এ বছর থেকে বর্ষবরণের দিন বিমান ওঠা-নামায় নিষেধাজ্ঞা জারি করা হয়। এমনকি ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়। একইভাবে টেলিভিশন-রেডিওর সম্প্রচারও বন্ধ থাকে বালিতে।  

৪২ লাখেরও বেশি মানুষের বসবাস বালি দ্বীপপুঞ্জে। অথচ নাইপিতে তা বোঝার উপায় নেই! কারণ সবাই যে এ দিন ঘরে থাকতে পছন্দ করেন। রাজ্যে শান্তি বজায় রাখার জন্য রাস্তায় এ দিন দেখা যায় শুধুমাত্র টহলরত পুলিশদের।

বালির এই হিন্দু প্রথা নিয়ে এখনও পর্যন্ত কোনো আপত্তি না থাকলেও এ বছর সোশ্যাল মিডিয়া বন্ধ করায় পর্যটকরা আপত্তি তোলেন। কারণ, এর ফলে তাদের ও সেখানকার অ-হিন্দু বাসিন্দাদের সমস্যা হয় বলে অভিযোগ করেন তারা।

news24bd.tv

নাইপির আগের রাতে বালিতে ‘ওগোহ ওগোহ’ শোভাযাত্রা [ছবি: ইপিএ]

বর্ষবরণের আগের রাতে বালির পথে দেখা যায় ভয়ানক সব মুখোশধারীদের শোভাযাত্রা। প্রচন্ড শব্দ করে তারা দাপিয়ে বেড়ান প্রদেশজুড়ে। স্থানীয় ভাষায় একে ‘ওগোহ ওগোহ’ বলা হয়।  

প্রসঙ্গত, বালির হিন্দুরা ভারতীয় বংশোদ্ভূত। মূল ভূমি ভারতের ঐতিহ্যে মৌনী অমাবস্যায় এমন নীরব থাকার কথা শোনা যায়। কিন্তু ভারতীয়রা সেভাবে বিষয়টিকে নিয়ে মাথা ঘামান না। সে দেশের হাতেগণা কিছু মানুষই এই ব্রত পালন করেন। দূর দেশ বালিতে হিন্দুরা কি তাহলে পূর্ব পুরুষদের সেই ঐতিহ্যই বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন? 

সূত্র: বিবিসি ট্রাভেল, দ্য গার্ডিয়ান 

সম্পর্কিত খবর