আওয়ামী লীগ প্রতিনিধি দলের সঙ্গে কংগ্রেস নেতৃবৃন্দের বৈঠক

আওয়ামী লীগ প্রতিনিধি দলের সঙ্গে কংগ্রেস নেতৃবৃন্দের বৈঠক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশ আওয়ামী লীগ ও ভারতীয় জাতীয় কংগ্রেসের মধ্যে ঘনিষ্ঠতার বিষয়টা অনেক পুরোনো। সেই সুসম্পর্কটা বজায় রাখতে প্রতিবেশী দেশের শাসক দলের সঙ্গে নিয়মিতই যোগাযোগ রাখে কংগ্রেস। আর সেই সূত্রে বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় বসলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।  

গতকালের বৈঠকে বাংলাদেশ-ভারত সম্পর্কের বর্তমান অবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

সূত্রের খবর, রাহুল মনোযোগ দিয়ে শুনেছেন আওয়ামী লীগ নেতাদের কথা। তিনি বাংলাদেশের বর্তমান অগ্রগতি এবং সন্ত্রাস মোকাবিলায় প্রযোজনীয় পদক্ষেপ গ্রহণের প্রশংসা করেছেন।  

এই বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. দীপু মণি, সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া। কংগ্রেসের আমন্ত্রণে দলটির পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দিতে এসেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রাজ্জাকের নেতৃত্বে আওয়ামী লীগের তিন সদস্যের একটি প্রতিনিধিদল।

 

জানা গেছে, প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি শুভেচ্ছাপত্রও নিয়ে এসেছিলেন। আওয়ামী লীগ নেতারা সাবেক কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংসহ অন্যান্য কংগ্রেস নেতাদের সঙ্গে মতবিনিময় করেছেন।  

এদিকে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল আগামী মাসে নয়াদিল্লি সফর করার কথা। তারা ভারতীয় জনতা পার্টির নেতাদের সঙ্গে বৈঠক করবেন। বিজেপির সাধারণ সম্পাদক রামমাধব কিছু দিন আগে বাংলাদেশ সফর করেছিলেন। সেই সময়েই আওয়ামী লীগ নেতাদের ভারত সফরে আমন্ত্রণ জানানো হয়েছে।  

এই সফরে সম্পর্কের ক্ষেত্রে এখনও যে সব সমস্যা রয়ে গেছে, সেসব নিয়ে আলোচনা হওয়ার কথা। আগামী জাতীয় সংসদ নির্বাচনের দিকে লক্ষ্য রেখেই এই সফরের ওপর জোর দিচ্ছেন আওয়ামী লীগ নেতারা। এই সফরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।  

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর