নেপালে নিহত বাংলাদেশিদের প্রথম জানাজা সম্পন্ন
বিমান দুর্ঘটনা

নেপালে নিহত বাংলাদেশিদের প্রথম জানাজা সম্পন্ন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নেপালের রাজধানী কাঠমান্ডুস্থ বাংলাদেশ দূতাবাসে ইউএস-বাংলা বিমান বিধ্বস্তের ঘটনায় নিহত ২৩ বাংলাদেশির প্রথম নামাজে জানাজা সম্পন্ন হয়েছে। আজ স্থানীয় সময় সকাল পৌনে ৯ টার দিকে জানাজা অনুষ্ঠিত হয়েছে। এর আগে সকালে বাংলাদেশ দূতাবাসের কাছে ওই মরদেহগুলো হস্তান্তর করা হয়।

আজ দুপুরেই তাদের মরদেহ দেশে আনা হবে এবং বিকেল ৪টায় বিএএফ ঘাঁটি বঙ্গবন্ধু কুর্মিটোলায় মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস জানান, জানাজার পরপরই মরদেহগুলো এয়ারপোর্টে নিয়ে যাওয়া হবে। সবশেষ তথ্যানুযায়ী তালিকায় সনাক্ত হওয়া মরদেহগুলই আজই বাংলাদেশে নিয়ে যাওয়া হবে।

এদিকে বাকি তিন বাংলাদেশির মরদেহ এখনও সনাক্ত করা সম্ভব হয়নি। এ তিনজনের যদি ডিএনএ টেস্ট করাতে হয়, তা হলে সময় লাগবে ১০-২১ দিন।

অন্যদিকে বিমান দুর্ঘটনায় আহতরা সবাই শারীরিকভাবে সুস্থ আছেন। তবে তারা মানসিকভাবে ভেঙে পড়েছেন।  দুই সপ্তাহের মধ্যে তারা বাড়ি ফিরতে পারবেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

সূত্র জানায়, নিহতদের স্বজনরা সোমবার সকাল ৬টায় এসে কাগজপত্রসহ মরদেহ নিয়ে দূতাবাসে আসেন। সেখানে প্রথম জানাজা হয়। এর পর সকাল ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে মরদেহগুলো বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। মরদেহের স্বজনদের নিয়ে একটি বিমান বাংলাদেশের উদ্দেশে রওনা দেবে বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে। এর আধা ঘণ্টা পর মরদেহ নিয়ে রওনা হবে দুটি বিমান। একটি ইউএস-বাংলার এবং আরেকটি বিমান বাহিনীর উড়োজাহাজ।

এয়ারপোর্টে দু’জন করে স্বজন ভেতরে ঢোকার সুযোগ পাবেন। নেপাল থেকে যে স্বজনরা বাংলাদেশ ফিরবেন তারা ইমিগ্রেশনের কাজ শেষ করার পর অপেক্ষা করবেন। কে কোথায় মরদেহ নিতে চান ইউএস-বাংলাকে জানালে মরদেহ সেখানে পৌঁছে দেয়া হবে। মরদেহের হিসেবে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা বিমানবন্দরে করা থাকবে।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর