সুপ্রিম কোর্ট বারে বিএনপি-জামায়াতপন্থীদের জয়

সভাপতি জয়নুল আবেদীন ও সম্পাদক মাহবুব উদ্দিন খোকন।

সুপ্রিম কোর্ট বারে বিএনপি-জামায়াতপন্থীদের জয়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির (২০১৮-১৯) নির্বাচনে ১৪টি পদের মধ্য সভাপতি-সম্পাদকসহ ১০টিতে বিজয়ী হয়েছেন বিএনপি ও জামায়াতপন্থী আইনজীবীরা। অপরদিকে চারটিতে জয় পেয়েছেন আওয়ামী লীগপন্থীরা।

বুধ ও বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে সভাপতি  পদে পুনঃনির্বাচিত হয়েছেন বিএনপি সমর্থিত (জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য) প্যানেলের প্রার্থী ও বিএনপি চেয়ারপাসনের উপদেষ্টা জয়নুল আবেদীন।

সম্পাদক পদে পুনঃনির্বাচিত হয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

সভাপতি একটি, সহসভাপতি দুটি, সম্পাদক একটি, কোষাধ্যক্ষ একটি, সহসম্পাদক দুটি; সদস্য সাতটি পদসহ মোট ১৪টি পদে এক বছর মেয়দের জন্য আইনজীবীরা এই নেতৃত্ব নির্বাচন করেন।

এবারের নির্বাচনে আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি ও সম্পাদক পদে শেখ মো. মোরশেদ প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা হিসেবে পরিচিত) তাঁদের সমর্থন করে।

অন্যদিকে সভাপতি পদে আইনজীবী জয়নুল আবেদীন (বর্তমান সভাপতি) ও সম্পাদক পদে এ এম মাহবুব উদ্দিন খোকন (বর্তমান সম্পাদক) নির্বাচনে অংশ নেন।

বিএনপি ও জামায়াত-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল হিসেবে পরিচিত) তাঁদের সমর্থন করে।

এর আগে উৎসবমুখর পরিবেশে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২০১৮-১৯ সালের নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়। নির্বাচনে ছয় হাজার ১৫২ ভোটারের মধ্যে দুই দিনে সর্বমোট চার হাজার ৮৯৬ জন ভোট দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার দ্বিতীয় দিনে দুই হাজার ২৮৭ জন ভোটার ভোট দেন।
এর আগে গত বুধবার প্রথম দিনে দুই হাজার ৬০৯ জন আইনজীবী ভোট দেন। গতকাল বিকেল পাঁচটায় ভোটগ্রহণ শেষ হয়। এরপর রাত ১০টা থেকে ভোট গণনা শুরু হয়।  

সম্পর্কিত খবর