ঢাবির ৩ ছাত্রকে র‌্যাবের ‘মারধর’, বিক্ষোভ-ভাঙচুর

বিক্ষোভরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা।

ঢাবির ৩ ছাত্রকে র‌্যাবের ‘মারধর’, বিক্ষোভ-ভাঙচুর

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রকে ক্যাম্পাস থেকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে র‍্যাবের বিরুদ্ধে। মোটরসাইকেলের ধাক্কায় গাড়ির গ্লাস ভেঙে যাওয়ায় বৃহস্পতিবার দিবাগত রাতে ওই তিন ছাত্রকে তুলে নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ছাত্ররা। পরে ক্যাম্পাসে বিক্ষোভ-ভাঙচুর করেছেন তাদের সহপাঠীরা।

বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন, বিজয় একাত্তরসহ কয়েকটি হলের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী টিএসসি ও এর আশপাশের এলাকায় বিক্ষোভ করে।

এ সময় কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন ওই তিন শিক্ষার্থীকে ছাড়িয়ে আনার পর রাত ১২টার দিকে পরিস্থিতি শান্ত হয়।

শিক্ষার্থীদের বরাত দিয়ে সহকারী প্রক্টর সোহেল রানা ঘটনা সম্পর্কে বলেন, রাস্তায় সাইড দেওয়া নিয়ে ক্ষোভ থেকে মোটরসাইকেল আরোহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী রাত সাড়ে ১০টার দিকে কলাভবনের সামনের রাস্তায় একটি মাইক্রোবাস আটকায়। চালককে বেরিয়ে আসতে বলায় চালক সাড়া না দেওয়ায় কথা কাটাকাটির মধ্যে মাইক্রোবাসের একটি ‘লুকিং গ্লাস’ ভেঙে দেন শিক্ষার্থীরা।

ওই মাইক্রোবাসে ছিলেন র‌্যাবের ৮-১০ জন সদস্য। তারা নেমে শিক্ষার্থীদের মারধর করে। পরে মোটরসাইকেলের চাবিসহ শিক্ষার্থীদের ধরে নিয়ে যায়।

তিন শিক্ষার্থীর মধ্যে দুজনের পরিচয় জানা গেছে। তারা হলেন সূর্যসেন হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ইমরান হোসাইন এবং বিজয় একাত্তর হল ছাত্রলীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক তানভীর হোসেন।

এ খবর ছড়িয়ে পরলে বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা বেরিয়ে এসে বিক্ষোভ শুরু করেন। পুলিশের একটিসহ অন্তত তিনটি গাড়ি তারা ভাঙচুর করে।
 বিক্ষুব্ধ শিক্ষার্থীরা অবিলম্বে তাদের তিন সহপাঠীর মুক্তি দাবি করেন।

র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান জানান,  ঘটনাটি ঘটেছে বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাঁটাবন এলাকায়। রাতে ওই এলাকায় মোটরসাইকেল আরোহী দুই-তিনজন তরুণ যানজটে পড়ে। সেখানে রাস্তার পাশে র‌্যাবের একটি মাইক্রোবাস ও একটি স্টিকারহীন প্রাইভেটকার দাঁড়িয়েছিল। যানজটের জন্য দোষারোপ করে তারা একটি গাড়ির গ্লাস ভেঙে দেয়। তখন র‌্যাব সদস্যরা এসে গ্লাস ভাঙার কারণ জানতে চাইলে, তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পরিচয় দেয়। কেন গ্লাস ভেঙেছে জানতে চাইলে বলেছে, এটা র‌্যাবের গাড়ি তা তারা জানত না। ওই শিক্ষার্থীদের আটক বা গ্রেপ্তার করা হয়নি বলে তিনি জানান।