নারায়ণগঞ্জের সাত খুন: ১৫ জনের ফাঁসি বহাল, ১১ জনের যাবজ্জীবন

নারায়ণগঞ্জের সাত খুন: ১৫ জনের ফাঁসি বহাল, ১১ জনের যাবজ্জীবন

নিউজ ২৪ ডেস্ক

নারায়ণগঞ্জের বহুল আলোচিত সাত খুন মামলায় আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) ও আপিলের ওপর রায় ঘোষণা করছেন হাইকোর্ট। রায়ে নিম্ন আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২৬ আসামির মধ্যে নূর হোসেন, তারেক সাঈদ, আরিফ হোসেন ও মাসুদ রানাসহ ১৫ জনের ফাঁসির আদেশ বহাল রাখা হয়েছে। বাকি ১১ জনের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার বিকালে বিচারপতি ভবানী প্রসাদ সিং ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সকাল ১০টা ৩৫ মিনিটে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি রায় পড়া শুরু করেন।

আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের ওপর শুনানি শেষে গত ২৬ জুলাই একই বেঞ্চ রায়ের জন্য ১৩ আগস্ট তারিখ রেখেছিলেন। ওইদিন রায়ের তারিখ পিছিয়ে ২২ আগস্ট নতুন তারিখ দেন আদালত।

সাত খুনের ঘটনায় করা দুই মামলায় চলতি বছরের ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত রায় দেন।

রায়ে র‍্যাবের সাবেক ১৬ কর্মকর্তা-সদস্য এবং নারায়ণগঞ্জের সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন ও তাঁর নয় সহযোগীসহ মোট ২৬ জনের মৃত্যুদণ্ডাদেশ দেন আদালত। এ ছাড়া র‍্যাবের আরও নয়জন সাবেক কর্মীকে বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। ওই রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে পাঁচজন এখনো পলাতক। অন্যরা গ্রেপ্তার হয়েছেন।  

এ ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর জড়িয়ে পড়ার ব্যাপারে আজ হাইকোর্ট তার রায়ের পর্যবেক্ষণে বলেছেন, কিছু সদস্যের জন্য পুরো আইন-শৃঙ্খলা বাহিনীকে দায়ী করা যায় না।

২০১৪ সালের ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজন। তিন দিন পর ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদীতে একে একে ভেসে ওঠে ছয়টি লাশ, পরদিন মেলে আরেকটি লাশ। সাত খুনের ঘটনায় দুটি মামলা হয়।