নিউইয়র্কে ‘স্বাধীনতা প্যারেড’

নিউইয়র্কে ‘স্বাধীনতা প্যারেড’

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

২০২১ সালে মহান স্বাধীনতার ৫০ বছর পূর্ণ উপলক্ষে টানা ৬ বছরের কর্মসূচীর তৃতীয় বছরের আয়োজন হিসেবে ২৬ মার্চ রোববার বিকেলে মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে স্বাধীনতা প্যারেড অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন মুক্তিযোদ্ধা ও নতুন প্রজন্মের তরুণেরা। তাদের অধিকাংশের হাতে ছিল বাংলাদেশের পতাকা, কন্ঠে মুক্তিযুদ্ধের শ্লোগান। কয়েকটি ব্লক ঘুরে প্যারেডটি শেষ হয় ৭৭ স্ট্রিটের জুইশ সেন্টারের সামনে।

মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সি আর দত্ত কণ্যার হাত ধরে কম্পিত পায়ে এসে যোগ দেন এই সমাবেশে। সেখানে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকা মুক্তিযোদ্ধারা সামরিক কায়দায় তাঁকে স্যালুট জানান।

নিউইয়র্কে বাংলাদেশের স্বাধীনতার ৪৭-তম বার্ষিকী উদযাপন উপলক্ষে মুক্তধারার উদ্যোগে জুইশ সেন্টারে উদ্বোধন করা হল নতুন ওয়েব সাইট ‘আমার একাত্তর’। এতে সংরক্ষিত হবে একাত্তরের মুক্তিযোদ্ধাদের স্বকণ্ঠ অভিজ্ঞতার বিবরণ সম্বলিত ভিডিও।

একটি প্রত্যয়ন কমিটি কর্তৃক নিরীক্ষিত হওয়ার পরই প্রতিটি ভিডিও এই ওয়েব সাইটে অন্তর্ভুক্ত করা হবে। মেজর-জেনারেল (অব) সি আর দত্তের উপস্থিতিতে ওয়েব সাইটটির উদ্বোধন করেন একাত্তরের আরেক বীর মুক্তিযোদ্ধা ড. নূরুন নবী।

অনুষ্ঠানে বিশেষ সম্মাননা জানানো হয় একাত্তরের যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আবুল মনসুর খানকে। তাঁকে ফুল দিয়ে ও উত্তরীয় পড়িয়ে সম্মান জানায় একদল শিশু। এরপর নতুন প্রজন্মের কিশোর-কিশোরী আশরাফ আসিম, নাহরিন ইসলাম ও আবিবা ইমাম দ্যুতি তাদের মুক্তিযুদ্ধ বিষয়ে নিজেদের অনুভূতি প্রকাশ করে। মুক্তিযোদ্ধা ফকির রহমান, আবদুল বাতেন ও মেজর (অবঃ) আহসান উল্লাহ  ‘আমার একাত্তর’ শীর্ষক আলোচনায় অংশ নেন। দেশের গান পরিবেশন করেন শাহ মাহবুব। কবিতা আবৃত্তিতে অংশ নেন বাচিক শিল্পী আবীর আলমগীর, ক্লারা রোজারিও এবং ফারুক আজম। স্বরচিত কবিতা পাঠে অংশ নেন তমিজ উদ্দিন লোদী, ফকির ইলিয়াস ও  লুবনা কাইজার।

অনুষ্ঠানের শেষের পর্ব ছিল দেশের গান। এ পর্যায়ে একক সংগীত পরিবেশন করেন রবীন্দ্র সংগীতশিল্পী চঞ্চল খান। অনুষ্ঠানটির বিভিন্ন পর্বের সঞ্চালনা করেন পারভীন সুলতানা, নাসরিন চৌধুরী, রানু ফেরদৌস। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সেমন্তী ওয়াহেদ।  

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর