মাদক সেবনের দায়ে তিন ছাত্রীকে স্কুল থেকে বহিষ্কার

প্রতীকী ছবি

মাদক সেবনের দায়ে তিন ছাত্রীকে স্কুল থেকে বহিষ্কার

নিউজ ২৪ ডেস্ক

মাদক সেবনের দায়ে বাগেরহাটের মোরেলগঞ্জে নবম শ্রেণির তিন ছাত্রীকে বিদ্যালয় থেকে বহিস্কার করেছে স্কুল কর্তৃপক্ষ। উপজেলা সদরের সরকারি বালিকা বিদ্যালয়ে আজ এ ঘটনা ঘটে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফারুকুল ইসলাম বলেন, ওই তিন ছাত্রীর অভিভাবকদের উপস্থিতিতে আজ এক সভায় বহিস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে তারা যাতে অন্যত্র লেখা-পড়ার সুযোগ পায় সে লক্ষে নরমাল টিসি দেওয়া হয়েছে।

 ফলে এ স্কুলে না পড়তে পারলেও অন্যত্র ভর্তি হতে তাদের কোন বাধা নেই।

সম্প্রতি কয়েকজন ছাত্রীর কথাবার্তা ও চালচলনে অসংগতি দেখা দিলে শিক্ষক, শিক্ষিকারা অনুসন্ধান শুরু করেন। এক সময় তারা জানতে পারেন, ওই ছাত্রীরা বিদ্যালয়ের বাথরুমে গিয়ে সিগারেটের সাথে গাঁজা সেবন করছে। এছাড়া ওই ছাত্রীরা কোল্ড ড্রিঙ্কস এর সাথে সিগারেটের তামাক ভিজিয়ে নেশা করে বলেও জানা গেছে।

 

বিষয়টি ভাবিয়ে তুলেছে অভিভাবকদের। তারা এর জন্য স্কুল কর্তৃপক্ষকে দায়ি করে বলেন, এই বিদ্যালয়ের শিক্ষকরা দায়িত্ব পালনের বিষয়ে যথেষ্ট উদাসীন। এখানে শৃংখলার অভাব রয়েছে।

অন্যদিকে শিক্ষকদের অভিযোগ, স্কুলে শিক্ষার্থীরা কয়েক ঘণ্টা অবস্থান করে। শত শত শিক্ষার্থীর মধ্যে কার আচরণ অস্বাভাবিক তা বোঝা দুস্কর। যেহেতু তারা পরিবারের সঙ্গে বেশি সময় কাটায় ও পরিবারের সান্নিধ্যে থাকে বেশি, তাই অভিভাবকদের উচিত তার সন্তান কোথায় যাচ্ছে, কাদের সঙ্গে মিশছে, তাদের আচরণে কোন পরিবর্তন আসছে কিনা তা নিয়মিত পর্যবেক্ষণ করা। স্কুলে ভর্তি করে দিলেই অভিভাবকদের দায়িত্ব শেষ তা মনে করা উচিত নয়।

সম্পর্কিত খবর