যুক্তরাষ্ট্রে পিপলএনটেক’র মিলিয়ন ডলারের বৃত্তি ঘোষণা

যুক্তরাষ্ট্রে পিপলএনটেক’র মিলিয়ন ডলারের বৃত্তি ঘোষণা

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

মার্কিন আইটি সেক্টরে উচ্চ বেতনে চাকরির সুযোগ সৃষ্টিকারি ‘পিপলএনটেক’ প্রবাসীদের জন্য মিলিয়ন ডলারের বৃত্তি ঘোষণা করেছে। উচ্চ দক্ষতাসম্পন্ন কর্মী হিসেবে গড়ে উঠার সহায়ক-প্রশিক্ষণের বিনিময়ে এই কর্মসূচির বাস্তবায়ন ঘটানো হবে। এ বিষয়ে ১ এপ্রিল রোববার নিউইয়র্কে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত ঘোষণা করা হবে। সংবাদ সম্মেলন স্টাইনওয়েতে পিপলএনটেক ইন্সটিটিউটের মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

সংস্থাটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার আবু হানিপ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন,  চলতি বছর উচ্চ শিক্ষিত এবং মেধাবি ২৫০ জন উদ্যমী প্রবাসীকে বিনামূল্যে বিভিন্ন কোর্সে প্রশিক্ষণ দেওয়া হবে। ‘স্কলারশিপ-২০১৮ প্রোগ্রাম’র আওতায় কোর্সগুলো হলো- ডাটাবেজ এডমিনিস্ট্রেশন, সফ্টওয়্যার টেস্টিং(মোবাইল/সিলেনিয়াম/ইউএফটি) এবং সাইবার সিকিউরিটি। এজন্যে কোনো ফি নেওয়া হবে না।

এভাবেই মিলিয়ন ডলারের স্কলারশিপ বিতরণ করবে উত্তর আমেরিকায় আইটি সেক্টরে কর্মসংস্থানে সহায়তাকারি এই সংস্থাটি।

আবু হানিপ উল্লেখ করেন, গত এক দশকে পিপলএনটেকে কোর্স সম্পন্নের পর মার্কিন আইটি সেক্টরে ৫ হাজারের অধিক প্রবাসী উচ্চ বেতনে চাকরি করছেন। বার্ষিক ৮০ হাজার থেকে দুই লাখ ডলার পর্যন্ত আয় করছেন, যা ছিল সকলেরই কল্পনারও অতীত। এই সংস্থার সমন্বয়ে প্রতি মাসে গড়ে ৩০ জন প্রবাসী চাকরি পাচ্ছেন- উল্লেখ করেন আবু হানিফ।

মিলিয়ন ডলারের  এই স্কলারশিপের সুযোগ নিতে আগ্রহীদের অবিলম্বে জীবন-বৃত্তান্ত পাঠাতে বলা হয়েছে। যাদের ব্যাচেলর ডিগ্রি রয়েছে, কম্প্যুটারের মৌলিক ধারণা রয়েছে, ইংরেজীতে কথা বলতে পারেন, কমপক্ষে ওয়ার্ক পারমিট রয়েছে- এমন ব্যক্তিরা পিপলএনটেকের লিখিত এবং মৌখিক ইন্টারভিউতে অংশ নেবেন। এরপরই স্কলারশিপের চুড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর