হাতির ‘ধূমপান’ দেখে বিস্মিত সবাই (ভিডিও)

হাতির ‘ধূমপান’ দেখে বিস্মিত সবাই (ভিডিও)

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতের কর্ণাটক রাজ্যের জঙ্গলে এক বুনো হাতির ‘ধূমপান’ করার দৃশ্য ক্যামেরায় ধরা পড়েছে। বছর দুয়েক আগে ধারণ করা ভিডিওটি এখন সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির (ডাব্লিউসিএস) ভারতীয় শাখায় কর্মরত বিজ্ঞানী বিনয় কুমার ২০১৬ সালে কর্ণাটকের নগরহোল বনে অভাবনীয় এই দৃশ্যে ধারণ করেন। এতে দেখা যাচ্ছে, একটি স্ত্রী হাতি মাটিতে পড়ে থাকা কাঠ-কয়লা গলায় ঢুকিয়ে একটু পর ছাই হিসেবে তা বের করে দিচ্ছে, যা দেখতে ধোঁয়ার মতো দেখাচ্ছে।

অদ্ভুত এই ঘটনার তাৎপর্য বুঝতে পেরে এতদিন পর ভিডিও প্রকাশ করা হয়েছে। বণ্যপ্রাণী নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থা ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে।

বিনয় কুমার বলেন, একটি হাতির এমন অদ্ভুত আচরণে বিজ্ঞানী মহল বিস্মিত। ঘটনাটি কী ঘটেছে, কেন ঘটেছে, সে ব্যাপারে কেউ নিশ্চিত নয় বলেও জানান তিনি।

তবে ডাব্লিউসিএস-এর বিজ্ঞানী বরুণ গোস্বামী ধারণা করছেন, চিকিৎসাগত কারণে হয়ত হাতিটি ঐভাবে কাঠ-কয়লা মুখে ঢুকিয়েছিল। কারণ, কাঠ-কয়লায় এমন উপাদান থাকে, যা দিয়ে বিষাক্ত পদার্থ দূর করা যায়। কাঠ-কয়লার এমন গুণের কারণে এর আগে তানজানিয়ার জানজিবারের বানরদের এভাবে কাঠ-কয়লার সাহায্য নিতে দেখা গেছে।

তবে অনেক প্রাণী বিজ্ঞানীর ধারণা, হাতিটি হয়তো দাঁতের ব্যথা কমাতে এই কাজ করেছে।

সূত্র: ডয়েচে ভ্যালে, দ্য গার্ডিয়ান    • অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর