ঢাবি হলে সালোয়ারের ওপর গেঞ্জি পরায় নিষেধাজ্ঞা!

কবি সুফিয়া কামাল হল। ছবি: সংগৃহীত

ঢাবি হলে সালোয়ারের ওপর গেঞ্জি পরায় নিষেধাজ্ঞা!

নিউজ ২৪ ডেস্ক

ছাত্রীদের পোশাকের ব্যাপারে একটি বিশেষ নোটিশ জারি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল কর্তৃপক্ষ। তাতে বলা হয়েছে, হলের ভেতর দিন বা রাত হোক, কখনোই ছাত্রীদের অশালীন পোশাক (সালোয়ারের ওপর গেঞ্জি) পরা যাবে না। এ পোশাকে হলের কার্যালয়ে কোনো কাজের জন্য ঢোকা যাবে না। কেউ যদি তা করেন, তবে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে হল কর্তৃপক্ষ বিধিমোতাবেক ব্যবস্থা নেবে।

এ নোটিশ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অনেকেই পোস্ট করেছেন। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় পক্ষে-বিপক্ষে বিভিন্ন মন্তব্য আসছে। কেউ নোটিশটি প্রয়োজন বলে মত দিচ্ছেন। কেউ এটির সমালোচনা করছেন।

মন্তব্যে কেউ কেউ প্রশ্ন তুলেছেন, হলটি ‘মহিলা মাদ্রাসা’ কি না।

হলের ছাত্রীদের মধ্যেও ওই নোটিশের বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ বলেন, হলের কিছু ছাত্রী দৃষ্টিকটু পোশাক পরিধান করে থাকেন। তাঁদের জন্য এ ধরনের নোটিশ দেওয়া হয়েছে। আবার কেউ কেউ এর বিরোধিতা করেছেন। তারা বলছেন, শিক্ষার্থীরা হলের ভেতরে যে পোশাক স্বস্তিদায়ক মনে করেন, সেটাই পরে থাকেন। এ ধরনের নিয়ম কার্যকর করা হলে তা যেকোনো প্রগতিশীল শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য দুঃখজনক।

ওই নোটিশে হলের কোনো শিক্ষক বা কর্মকর্তার নাম ও সই ছিল না। এদিকে বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে আরো একটি ‘সংশোধিত বিজ্ঞপ্তি’ সেখানে দেখা যায়। সেটিও হল কর্তৃপক্ষের কোনো প্যাডে ছিল না বা সেখানে কর্তৃপক্ষের কারো স্বাক্ষর ছিল না। তাতে লেখা ছিল, ‘সকল আবাসিক ছাত্রীদের জানানো যাচ্ছে যে, ছাত্রীদের কক্ষ, বারান্দা, বাথরুম ও ব্যক্তিগত এলাকা ব্যতিত অত্র অফিস এলাকায়/হল অফিসে কোনো কাজের জন্য যথাযথ পোশাক পরিধান করে আসতে হবে। হলের ভাবমূর্তি রক্ষা করবার দায়িত্ব সকলের। ’

বিকেলে হল কর্তৃপক্ষের প্যাডে এবং হলের প্রাধ্যক্ষ ড. রেজওয়ানা রাহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অত্র হলের মেয়েদের পোশাক পরিধান সংক্রান্ত একটি বিকৃত ও উদ্দেশ্যপ্রণোদিত নোটিশ অনলাইনভিত্তিক বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ সাইটে ছড়িয়ে দেওয়া হয়েছে। উক্ত বিকৃত নোটিশটি হল কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত নয়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ’  

সম্পর্কিত খবর