এবার প্রশ্নপত্র ফাঁস হবে না: শিক্ষামন্ত্রী

পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী [ছবি: নিউজ টোয়েন্টিফোর]

এবার প্রশ্নপত্র ফাঁস হবে না: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আজ থেকে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। শুরুর দিনে রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষার  প্রশ্নপত্র ফাঁস রোধে সম্ভাব্য যা যা করার দরকার, সরকারের পক্ষ থেকে তার সব ব্যবস্থাই করা হয়েছে বলে আশ্বস্ত করেছেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী আরো আশা করেন, এবার প্রশ্নপত্র ফাঁস হবে না। সব পরীক্ষা সুষ্ঠুভাবে সমাপ্ত হবে।

নিয়ম মেনে সকালে ওই কেন্দ্রে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীরা আসন গ্রহণ করে। কেন্দ্র থেকে মাইকিং করে পরীক্ষার হলে প্রবেশের নিয়ম বলা হচ্ছিল।

এমন সময় কেন্দ্র পরিদর্শনে আসেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ফটক থেকে সরে গিয়ে পরীক্ষার্থীদের ভেতরে প্রবেশের জন্য তিনি অভিভাবকদের অনুরোধ করেন।  

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা আশা করছি, শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন হবে। এই ক্ষেত্রে আপনাদের বলতে চাই, নানা ধরনের সমস্যা হয়তো প্রতিদিনই যুক্ত হচ্ছে। আমরা সম্ভাব্য যা হতে পারে এবং যা যা আমাদের জানার মধ্যে আছে, আপনারা আমাদের জানিয়েছেন বা অন্যান্য মাধ্যমে জানছি, এই সবকিছু মোকাবিলা করে আমরা ব্যবস্থা নিয়েছি। ’

‘আগেও বলেছি, মানুষের পক্ষে যা যা করা সম্ভব, আমাদের এই বাস্তবতায় সেই অনুসারে আমরা ব্যবস্থা নিয়েছি। আমরা আশা করি, সবাই সহযোগিতা করবেন। আমাদের এই পরীক্ষাগুলো শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে,’ যোগ করেন শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য, প্রথম দিন এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং ডিআইবিএস-এ বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে কোরআন মাজিদ এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনায় সকালে বাংলা-২ (নতুন সিলেবাস) ও বাংলা-২ (পুরাতন সিলেবাস) এবং বিকেলে বাংলা-১ (সৃজনশীল নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল পুরাতন সিলেবাস) পরীক্ষা হচ্ছে।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর