স্ত্রীর অসম্মতিতে সঙ্গম ধর্ষণ নয়, কিন্তু...

প্রতীকী ছবি

স্ত্রীর অসম্মতিতে সঙ্গম ধর্ষণ নয়, কিন্তু...

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

স্ত্রীর সঙ্গে জোর করে সঙ্গম করলে তা কখনওই ধর্ষণ নয় বলে রায় দিয়েছেন ভারতের গুজরাট হাইকোর্ট। সোমবার বিচারপতি জে পি পার্দিওয়ালা এ রায় দেন।

রায়ে তিনি বলেছেন, যদি স্ত্রীর বয়স ১৮ বছরের উপরে হয়, তাহলে তাঁর অসম্মতিতে স্বামী সহবাস করলে তা ধর্ষণ বলে গণ্য হবে না। এক্ষেত্রে স্ত্রী স্বামীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারায় অভিযোগ জানাতে পারবেন না।

তবে স্বামী ওরাল সেক্স বা অস্বাভাবিক যৌনতায় বাধ্য করলে তা নিষ্ঠুরতার সামিল। সেক্ষেত্রে স্ত্রী ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় অভিযোগ জানাতে পারেন। জোর করে যৌন সম্পর্ক স্থাপন করতে চাইলে মহিলার সম্মানহানি অভিযোগ জানিয়ে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ধারায় মামলা করতে পারেন স্ত্রী।

বিচারপতি পার্দিওয়ালা দুঃখপ্রকাশ করে বলেছেন, ম্যারিটাল রেপ বা স্ত্রীকে ধর্ষণ নিয়ে সারা বিশ্বে অনেক আইন থাকলেও ভারতে এমন কোনও আইন নেই।

ফলে নিজের অধিকারের মতো মহিলারা শারীরিক সুরক্ষাও করতে পারেন। এ ব্যাপারে আইনসভাকে চিন্তাভাবনা করার পরামর্শও দিয়েছেন বিচারপতি। কারণ ভারতে এই ঘটনা প্রচুর ঘটছে বলে জানান তিনি।

ভারতের গুজরাটের সবরকাঁঠা জেলার ইদার থানায় এক মহিলা চিকিৎসক তাঁর চিকিৎসক স্বামীর বিরুদ্ধে ধর্ষণ, অস্বাভাবিক উপায়ে যৌনতা এবং পণ চাওয়ার অভিযোগ দায়ের করেছিলেন। তাঁর শ্বশুর এবং শাশুড়ির বিরুদ্ধেও অভিযোগ জানান ওই মহিলা চিকিৎসক। স্ত্রীর করা ধর্ষণের এফআইআর-কে চ্যালেঞ্জ জানিয়ে পাল্টা অভিযোগ জানান ওই চিকিৎসক। সেই মামলাতেই ধর্ষণের অভিযোগ খারিজ করলেও বিচারপতি পার্দিওয়ালা পণ চাওয়ার অভিযোগ নিয়ে হিম্মতনগরের ডিএসপিকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

তবে অভিযোগকারিণীর করা শ্বশুর, শাশুড়ির বিরুদ্ধে অভিযোগ খারিজ করেন বিচারপতি।

তিনি বলেন, দাম্পত্য কলহে পুরুষের বাবা, মাকেও টেনে আনা একরকম সাধারণ নিয়মের পর্যায়ে চলে গেছে। ওই মামলা সিআইডি বা সিবিআই-কে দিয়ে তদন্তের আবেদন করেছিলেন অভিযোগকারিণী। তাও খারিজ করেন বিচারপতি।  

নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর