যুক্তরাষ্ট্রে হিজাব পরা তরুণীর ওপর হামলা

হিজাব পরা তরুণীকে হামলা করছে দুর্বৃত্ত।

যুক্তরাষ্ট্রে হিজাব পরা তরুণীর ওপর হামলা

২৫ হাজার ডলারের ক্ষতিপূরণ মামলা
নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রে হিজাব পরিহিত এক তরুণীর ওপর হামলার ঘটনা ঘটেছে। এটি ঘৃণ্য অপরাধ  আখ্যা দিয়েছেন ওই তরুণী। হামলাকারী ওই দুর্বৃত্তের নাম জন ডিলিজ।

হাসপাতালেও সিসি ক্যামেরার ভিডিওতে দেখা যায়, হিজাব পরিহিত ওই তরুণী ইমার্জেন্সি কক্ষের ভেতর হাঁটছেন।

বরফের ওপর পড়ে যাওয়ার কারণে তিনি চিকিৎসার জন্য হাসপাতালে আসেন। হঠাৎ পেছন থেকে একজন লোক এসে তার মাথায় আঘাত করতে থাকেন। এক পর্যায়ে ১৯ বছর বয়সী ওই নারীকে ধাক্কা দিয়ে ফ্লোরে ফেলে দেন ওই দুর্বৃত্ত। হাসপাতালে নিরাপত্তা রক্ষীরা এবং কর্মচারীরা সাহায্য করার জন্য তাৎক্ষণিক সেখানে দৌঁড়ে আসেন।

পুলিশ জানায়, দিনের শুরুতে তাকে হাসপাতাল থেকে রিলিজ দেওয়া হয়। হাসপাতালের অন্যান্য রোগীদের তিনি বারবার হয়রানি করছিলেন। ওই তরুণী হাসপাতালের নিরাপত্তা নিয়ে অভিযোগ করে বলেন, এমন হামলা আরে যেন না হয় সেজন্য জনবল বাড়ানো উচিৎ।

ভিকটিমের আইনজীবী মাজেদ মোয়াগনি বলেন, কোনো ব্যক্তি যদি এই ধরনের জঘন্য কাজ করে থাকে তবে কর্তৃপক্ষের উচিত ছিল পুলিশ আসার আগেই তাকে আটক রাখা।

রবিবার সিবিএস নিউজকে তিনি বলেন, ভিডিওটি দেখার পর এবং আমার ক্লায়েন্টের বিবরণ শোনার পর এটি জোড়ালোভাবে প্রমাণ করে যে আক্রমণটি ধর্মীয়ভাবে উদ্দেশ্য প্রণোদিত।

তিনি বলেন, লবিতে পাঁচজন লোক ছিল। সেখানে আমার ক্লায়েন্ট ছিলেন একমাত্র হিজাব পরিহিত ব্যক্তি।

এ ঘটনায় ১৯ বছর বয়সী ওই তরুণী প্রায় ২৫,০০০ ডলার ক্ষতিপূরণ দাবি করেছেন বলে তিনি জানান।

আইনজীবী মোয়াগনি বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ তার মানসিক অবস্থা সম্পর্কে সচেতন ছিল। কারণ তাকে মানসিক চিকিৎসার হাসপাতালে আনা হয়েছিল। তাকে চিকিত্সা করার পরিবর্তে, ইমার্জেন্সি ওয়েটিং কক্ষে ছেড়ে দেওয়া হয়।

তিনি অভিযোগ করে বলেন, তাকে মানসিক চিকিত্সা দেওয়ার পরিবর্তে, রোগীদের পুলে ফিরিয়ে আনা হয়, ফলে এই আক্রমণের ঘটনা ঘটে।

তিনি আরো বলেন, এর আগে তার ক্লায়েন্ট এই ধরনের আক্রমণের সম্মুখীন হয়নি। এই ঘটনায় তিনি মানসিকভাবে বিপর্যস্ত। তিনি এখন জনসাধারণের মধ্য যেতে ভয় পাচ্ছেন। তিনি পুনরায় এই ধরনের ঘটনার সম্মুখীন হতে চান না।

আটক সন্দেহভাজনকে পুলিশের হেফাজতে রাখা হয়েছে। আগামী মে মাসে তার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর