রাখাইনে উত্তেজনা, ফের বাংলাদেশমুখী রোহিঙ্গা স্রোত

রাখাইনে উত্তেজনা, ফের বাংলাদেশমুখী রোহিঙ্গা স্রোত

মিয়ানমারের ১৪৬ নাগরিককে ফেরত পাঠিয়েছে বিজিবি
নিউজ ২৪ ডেস্ক

মিয়ানমারের রাখাইনে উত্তেজনাকে কেন্দ্র করে ফের বাংলাদেশে অনুপ্রবেশ করতে শুরু করেছে হাজারো রোহিঙ্গা নাগরিক।  আজ শুক্রবার ভোরে কক্সবাজারের টেকনাফ উপজেলায় নাফ নদী পার হয়ে মিয়ানমার থেকে অবৈধভাবে অনুপ্রবেশকালে দেশটির ১৪৬ জন নাগরিককে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

টেকনাফ ২ বিজিবির অধিনায়ক মেজর শরিফুল ইসলাম জমাদ্দার বিষয়টি নিশ্চিত করে বলেন, গত ১১ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা মোতায়েনকে কেন্দ্র করে রোহিঙ্গা জনগোষ্ঠীর অনেকে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করেছিল। এরপর থেকে বিজিবি ও কোস্টগার্ডের সমন্বয়ে সীমান্তে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

আজ সকালে মিয়ানমারের ১৪৬ জন নাগরিককে ফেরত পাঠানো হয়েছে।

এদিকে মিয়ানমারের মুসলিম অধ্যুষিত রাখাইন রাজ্যে বৃহস্পতিবার রাতে জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। এতে পাঁচ পুলিশ ও সাত রোহিঙ্গা নিহত হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে ফের উত্তপ্ত হয়ে উঠেছে রাখাইন।

সীমান্ত পাড়ি দিয়ে রোহিঙ্গারা বাংলাদেশে ঢুকতে শুরু করেছে।

এর আগে গেল বছরের অক্টোবরে প্রায় একই ধরনের এক হামলায় নয় পুলিশ নিহত হওয়ার পর এই রাজ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। সংঘর্ষে শত শত মানুষ মারা যায়। বাংলাদেশে পালিয়ে আসে প্রায় একলাখ রোহিঙ্গা।

এ দফায় উত্তেজনা ছড়িয়ে পড়ার পর ফের বাংলাদেশে ঢুকতে শুরু করেছেন রোহিঙ্গারা। আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে ৩ হাজার ৫০০ রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়েছে।

সম্পর্কিত খবর