নব্য জেএমবির ‘নারী প্রধান’ নাবিলা গ্রেপ্তার

নব্য জেএমবির নারী প্রধান হোমায়রা ওরফে নাবিলা

নব্য জেএমবির ‘নারী প্রধান’ নাবিলা গ্রেপ্তার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতীয় শোক দিবসের দিন জঙ্গি হামলার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে জঙ্গি সংগঠন নব্য জেএমবির নারী শাখা ‘ব্যাট উইমেন’-এর প্রধান হোমায়রা ওরফে নাবিলাকে গ্রেপ্তার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিট।  

গত রাতে কাউন্টার টেররিজম ইউনিটের উপ-কমিশনার মুহিবুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে বুধবার রাতে রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকা থেকে নাবিলাকে আটক করা হয়।

মুহিবুল ইসলাম জানান, ২০১৭ সালের ১৫ আগস্ট ধানমন্ডি ৩২ নম্বরে শোক দিবসের কর্মসূচিতে যে জঙ্গি হামলার পরিকল্পনা করা হয়েছিল, তাতে অর্থের জোগানদাতা ছিলেন নাবিলা।

তিনি নিয়মিত জঙ্গিবাদে অর্থায়ন করতেন।

কাউন্টার টেরোরিজম ইউনিট সূত্রে জানা গেছে, নব্য জেএমবির নারী শাখা ‘ব্যাট উইমেন’-এর প্রধান ছিলেন নাবিলা। তার স্বামী তানভির ইয়াসির করিমও জঙ্গিবাদের সাথে যুক্ত ছিলেন। তানভিরকে গত বছরের ১৯ নভেম্বর গুলশান থেকে গ্রেপ্তার করা হয়।

এখন তিনি কারাগারে রয়েছেন।

সূত্র জানায়, নাবিলা ভিকারুননেসা নুন স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাস করার পর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। এরপর মালয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর করেন। নর্থ সাউথে পড়ার সময়ই নাবিলা জঙ্গিবাদে যুক্ত হন। তার বাবা হাতিরপুলের মোতালেব প্লাজার মালিক জাকির হোসেন। ধনাঢ্য পরিবারের মেয়ে হওয়ায় জঙ্গিবাদে অর্থ ব্যয় করতে শুরু করেন নাবিলা।

প্রসঙ্গত, ২০১৭ সালের ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে জঙ্গি হামলার পরিকল্পনাকে নস্যাৎ করে দেয় আইনশৃঙ্খলা বাহিনীর 'অগাস্ট বাইট' অভিযান। পান্থপথের হোটেল ওলিও ইন্টারন্যাশনালে আত্মঘাতী হয়ে মারা যায় জঙ্গি সাইফুল ইসলাম। সে খুলনার ডুমুরিয়া থানার নোয়াকাটি গ্রামের আবুল খায়েরের ছেলে।

ওই ঘটনায় ১৬ আগস্ট কলাবাগান থানায় একটি মামলা হয়। মামলার তদন্ত করতে গিয়ে পুলিশ জানতে পারে তানভির ইয়াসিন করিম ও আকরাম হোসেন খান নিলয় এ ঘটনার মূল পরিকল্পনাকারী ও অর্থ সরবরাহকারী। তারা নব্য জেএমবি’র শীর্ষস্থানীয় নেতা। পরে পর্যায়ক্রমে তানভির ও নিলয়কে গ্রেপ্তার করে পুলিশ।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর