মসজিদুল আকসায় ঢুকে পড়েছে সহস্রাধিক ইহুদি

মসজিদুল আকসায় ঢুকে পড়েছে সহস্রাধিক ইহুদি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মুসলমানদের প্রথম কেবলা পবিত্র মসজিদুল আকসায় ঢুকে পড়েছে হাজারেরও ইহুদি। তাদের সাথে রয়েছে ভারী অস্ত্রসজ্জিত ইসরাইলি বিশেষ বাহিনীর সেনারা।

অবৈধ দখলদার ইসরাইলিরা তাদের প্যাসওভার দিবস উদযাপন করতে আল আকসা মসজিদে অনুপ্রবেশ করেছে।

গত রোববার (১ এপ্রিল) থেকে এই অনুপ্রবেশ শুরু হলেও আজ ভোরে সবচেয়ে বেশিসংখ্যক ইহুদিকে নিয়ে ইসরাইলি সেনারা আল আকসায় ঢুকে পড়ে।

 

তাদের অনুপ্রবেশ বন্ধে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করছেন ফিলিস্তিনি তরুণরা। তবে ইসরাইলি সেনারা কাঁদানে গ্যাস, রবার বুলেট ও গুলি নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দিয়েছে।

এক ফিলিস্তিনি সংবাদ সংস্থা জানায়, শুক্রবার ভোরে অন্তত ৫০০ অবৈধ দখলদার মসজিদের ভেতরে অনুপ্রবেশ করেন। এর পর তারা কুব্বত আসসাখরার পাশে ইহুদি ধর্মীয় অনুষ্ঠান পালন করেন।

ফিলিস্তিনের ধর্মীয় অভিভাবক পরিষদের মুখপাত্র ফিরাস আল দিব জানান, অন্তত ৪৯১ অবৈধ বসতিস্থাপনকারী ইহুদি ও ভারী অস্ত্র সজ্জিত ইসরাইলের বিশেষ বাহিনীর ১৩ কর্মকর্তা মসজিদের ভেতরে ঢুকে পড়ে।

এ নিয়ে গত রোববার থেকে এ পর্যন্ত  ১৭৩১ জন দখলদার ইহুদি অবৈধভাবে মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করেছে।

তাদের এই অনুপ্রবেশে ফিলিস্তিনিরা আতঙ্কিত হয়ে পড়েন। তাদের আশঙ্কা, কট্টরপন্থী ইহুদিরা মসজিদুল আকসার নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করতে পারে।

ইহুদিদের দাবি, ওই পবিত্র স্থানে বাইবালে উল্লিখিত তাদের ধর্মীয় নেতা জোসেফকে কবর দেয়া হয়েছে। কুরআনের বর্ণনা অনুযায়ী, জোসেফ হলেন হযরত ইউসুফ (আ)। মুসলমানদের কাছে তিনি একজন সম্মানিত নবী।

তবে ফিলিস্তিনিরা জানিয়েছেন, জালজালিয়াতির জন্য কীর্তিমান ইহুদিরা আসলে মুসলিম ধর্মীয় নেতা শেখ ইউসুফ দায়িকতের কবরকে ইউসুফ নবীর কবর দাবি করছে। আর এর নেপথ্যে রয়েছে আল আকাসার ওপর তাদের ভুয়া অধিকার প্রতিষ্ঠার মতলব।

সূত্র: আল জাজিরা, ওয়াফা    •     অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর