বাস চাপায় আহত আয়েশার মেরুদণ্ড ভেঙেছে

ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন আয়েশা খাতুন

বাস চাপায় আহত আয়েশার মেরুদণ্ড ভেঙেছে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাজধানীর নিউ মার্কেট এলাকায় বিকাশ পরিবহনের দুই চালকের প্রতিযোগিতায় বাসের চাপায় আহত গৃহিণী আয়েশা খাতুন (২৫) আর কখনোই দাঁড়াতে পারবেন না।

ডাক্তাররা জানিয়েছেন, তার মেরুদণ্ডের হাড় ভেঙে গেছে। পুরোপুরি সুস্থ হওয়ার বিষয়টি একেবারেই অনিশ্চিত। তিনি আর কখনোই দাঁড়াতে কিংবা স্বাভাবিকভাবে চলাচল করতে পারবেন না।

জানা গেছে, আয়েশা খাতুন মেয়ে আহনাদকে ধানমণ্ডির স্কলারস স্কুলে পৌঁছে দিতে বৃহস্পতিবার সকালে বাসা থেকে বের হন।

রাজধানীর নিউ মার্কেট এলাকার চন্দ্রিমা সুপার মার্কেটের সামনে তাদের বহনকারী রিক্সাটিকে একই দিক থেকে দ্রুত গতিতে আসা বিকাশ পরিবহনের দুটি বাস মাঝে ফেলে চাপ দেয়।  

বাস দুটি রিক্সাকে ঠেলে অনেক দূর পর্যন্ত নিয়ে যায়। এতে গুরুতর আহত হন আয়েশা খাতুন।

ঘটনাস্থলে থাকা কয়েকজন তাকে উদ্ধার করে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করেন। দুর্ঘটনায় তার ৬ বছর বয়সী মেয়ে আহনাদও আহত হয়।  

বাস দুটি জব্দ ও একটির চালক মোজাহারুল ইসলামকে গ্রেপ্তার করেছে নিউ মার্কেট থানা পুলিশ। এ ঘটনায় আয়েশা খাতুনের স্বামী তানজীর আহমেদ তাহের নিউ মার্কেট থানায় মামলা করেছেন। আয়েশা-তানজীর দম্পতির সাড়ে ৩ বছর বয়সী ছানিয়াপ নামে আরও একটি মেয়ে রয়েছে।

তানজীর আহমেদ বলেন, আয়েশার মেরুদণ্ডের হাড় ভেঙে গেছে। কোমর থেকে নিচের অংশ অকেজো হয়ে গেছে। তার মেজর অপারেশন করা হয়েছে। এখন তিনি বসতে পারবেন, কিন্তু দাঁড়াতে কিংবা চলতে পারবেন না।

‘মেয়ে আহনাদও আঘাত পেয়েছে। ঘটনাস্থলে উপস্থিত কিছু লোক ওদের উদ্ধার করে ধানমণ্ডি ল্যাবএইড হাসপাতালে নিয়ে যায়। সেখান থেকেই মোবাইল ফোনে আমাকে বিষয়টি জানানো হয়। এরপর আমি ও আমার শাশুড়ি হাসপাতালে ছুটে আসি। ’

তানজীর আহমেদ কান্নাজড়িত কণ্ঠে আরো বলেন, ‘এ পর্যন্ত প্রায় আড়াই লাখ টাকা খরচ হয়ে গেছে। একটি দুর্ঘটনায় চারটি জীবন বিপন্ন হয়ে গেছে। দুই মেয়ে ও স্ত্রীকে এখন কে দেখবে? কিভাবে এ চিকিৎসা ব্যয় জোগাড় করব? সবকিছু নিয়ে চরম হতাশার মধ্যে রয়েছি। বাস চালকদের বিচার চাই। ’

ল্যাবএইড হাসপাতালের নিউরো সার্জন ডা. মাসুদ আনোয়ার জানান, ‘আয়েশা খাতুনের কোমরের নিচের অংশ অবশ রয়েছে। সাধারণত এ ধরনের রোগী পূর্ণ সুস্থ খুব কমই হয়। দীর্ঘদিন চিকিৎসা নিলে হয়তো কিছুটা রিকোভারি হতে পারে। তবে বিষয়টি অনিশ্চিত ও সময় সাপেক্ষ। ’

মামলার তদন্তকারী কর্মকর্তা নিউ মার্কেট থানার উপ-পরিদর্শক মতিউর রহমান  বলেন, এ ঘটনায় গ্রেপ্তারের মোজাহারুল ইসলাম (৩৮) বিকাশ পরিবহনের (ঢাকা মেট্রো-ব ১১-৯২৭৮) বাসের চালক ছিলেন। অন্য বাসটিও বিকাশ পরিবহনের (ঢাকা মেট্রো-ব ১১-৯৯৯৪)। এটির চালক পলাতক রয়েছে। তাকে আটকের চেষ্টা চলছে।

এর আগে মঙ্গলবার কারওয়ান বাজারে বাসের চাপায় হাত হারানো কলেজ ছাত্র রাজীব ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। আর বৃহস্পতিবার প্রায় একই ধরনের আরেকটি দুর্ঘটনায় গৃহিণী আয়েশা খাতুন উঠে দাঁড়ানোর ক্ষমতা হারালেন।  

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর