২০২৬ বিশ্বকাপ আয়োজনে বিড করবে নাইজেরিয়া

২০২৬ বিশ্বকাপ আয়োজনে বিড করবে নাইজেরিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিশ্বকাপের দামামা বেজে গেছে অনেক আগেই। আর কয়েকদিন পরেই শুরু রাশিয়া বিশ্বকাপ। কিন্তু ফিফার কী আর বসে থাকার জো আছে! এর মধ্যেই তোড়জোড় শুরু করে দিয়েছে ২০২৬ বিশ্বকাপের আয়োজক কোন দেশ হবে সেটা নিয়ে।  

আমেরিকা-কানাডা-মেক্সিকো যুক্ত হয়ে ২০২৬ বিশ্বকাপ আয়োজনের জন্য আগেই বিড করেছে।

গেল বছরের আগস্টে তাদের সঙ্গে যুক্ত হয়েছে উত্তর আফ্রিকার দেশ মরক্কো। এবার বিশ্বকাপ আয়োজনে আগ্রহ দেখালো নাইজেরিয়াও। মরক্কোর সঙ্গে যুক্ত হয়ে বিশ্বকাপ আয়োজন করতে চায় তারা।

ফুটবল মহাযজ্ঞ আয়োজনের অভিজ্ঞতা না থাকলেও ১৯৯৯ সালে অনূর্ধ্ব-২০ এবং ২০০৯ সালে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ সফলভাবে আয়োজন করেছিল নাইজেরিয়া।

 

গতকাল নাইজেরিয়ার বিদ্যুৎ, কর্মসংস্থান ও আবাসন মন্ত্রী বাবাটুন্ডে ফাশোলা এক সভায় বলেন, ‘মরক্কো ২০২৬ বিশ্বকাপের জন্য বিড করেছে। নাইজেরিয়ারও তাদের সঙ্গে এক হয়ে বিশ্বকাপের জন্য বিড করা উচিত। ’

২০২৬ বিশ্বকাপ থেকেই প্রথমবারের মতো ৪৮ দলের বিশ্বকাপ হবে। বাবাটুন্ডে বলেন, এখানে ৪৮টা দল খেলবে। আর্থিক দিক বিবেচনা করে এক দেশের জন্য এত বিশাল আয়োজন করা খুব কষ্টসাধ্য।

নাইজেরিয়ার বিশ্বকাপ আয়োজক হওয়ার আশা আদোতে সফল হবে কি না সেটা মরক্কোর স্বদিচ্ছার উপরেই অনেকটা নির্ভর করছে। চলতি বছরের জুনের ১৩ তারিখে ফিফার কাছ থেকে আনুষ্ঠানিকভাবে জানা যাবে কোন দেশগুলো বিশ্বকাপ আয়োজক হতে ইচ্ছুক। তাদের ভেতর থেকে ২০২০ সালে চূড়ান্ত দেশকে নির্বাচিত করা হবে।

সূত্র: দ্য ঈগল অনলাইন,ভ্যানগার্ড, সকার নাইজেরিয়া    •    অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর