নাফ নদীর পাড়ে রোহিঙ্গার ঢল

সংগৃহীত ছবি

নাফ নদীর পাড়ে রোহিঙ্গার ঢল

নিউজ ২৪ ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্যে সীমান্তচৌকিতে হামলার জের ধরে কক্সবাজারের টেকনাফ ও উখিয়া সীমান্ত দিয়ে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের ঢল নেমেছে। উখিয়ার পালংখালী সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশের পর নাফ নদীর কয়েক কিলোমিটার এলাকাজুড়ে তীরে বসে আছে কয়েক হাজার মানুষ। অনেকে ফিরে গেছেন। অনেকে সুযোগ খুঁজছেন বাংলাদেশে প্রবেশের।

এদিকে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক প্রহরায় রয়েছে বিজিবি।

গতকাল শুক্রবার ভোরে অনুপ্রবেশের চেষ্টার সময় ১৪৬ জনকে আটক করে ফেরত পাঠানো হয়েছে মিয়ানমারে। শুক্রবার রাত নয়টা থেকে আজ শনিবার সকাল ছয়টা পর্যন্ত কোস্টগার্ড ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা নাফ নদী দিয়ে টেকনাফে অনুপ্রবেশের চেষ্টাকালে বিভিন্ন এলাকা থেকে ফের ৭৩ জন রোহিঙ্গাকে আটক করে মিয়ানমারে ফেরত পাঠিয়েছেন।

বিজিবি সূত্র জানায়, রাখাইন রাজ্যে সহিংসতার জের ধরে রোহিঙ্গারা নদী পাড়ি দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছে।

এ কারণে বিভিন্ন পয়েন্টে বিজিবি'র নজরদারি বাড়ানো হয়েছে। নাফ নদীজুড়ে টহল জোরদার করেছে কোস্টগার্ড। মিয়ানমারের মংডু এলাকা থেকে নারী শিশুসহ ৫৬ জন রোহিঙ্গাকে বহনকারী একটি নৌকা বাংলাদেশে ঢুকছিল। এ সময় একই পয়েন্ট দিয়ে তাঁদের মিয়ানমারে ফেরত যেতে বাধ্য করে কোস্টগার্ড সদস্যরা।

আবার গতকাল শুক্রবার রাত নয়টার দিকে টেকনাফ উপজেলার কয়েকটি এলাকা দিয়ে অনুপ্রবেশ করা চারজন শিশু, আটজন নারী, পাঁচজন পুরুষসহ ১৭ জন রোহিঙ্গা নাগরিককে আটক করে নিজ দেশে ফেরত পাঠানো হয়।

গত দুই দিনে টেকনাফ সীমান্ত দিয়ে ২১৯ জন রোহিঙ্গাকে আটক করে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে বলে বিজিবি ও কোস্টগার্ড সূত্রে জানা গেছে।

এদিকে আগেরদিনই আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে ৩ হাজার ৫০০ রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়েছে।

সম্পর্কিত খবর