‘মার্চে ৮৮ ধর্ষণসহ ৩৯৩ নারী-কন্যাশিশু নির্যাতন’

প্রতীকী ছবি

‘মার্চে ৮৮ ধর্ষণসহ ৩৯৩ নারী-কন্যাশিশু নির্যাতন’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মার্চ মাসে ৮৮টি ধর্ষণের ঘটনাসহ মোট ৩৯৩ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। যা গত ফেব্রুয়ারি মাসে ছিল ২৯৫টি এবং জানুয়ারি মাসে ছিল ২৯৭টি। বাংলাদেশ মহিলা পরিষদ প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

পরিষদের সাধারণ সম্পাদক ডা. মালেকা বাণু লিখিত এই প্রতিবেদন প্রকাশ করেন।

পাশাপাশি তিন মাসের নির্যাতনের একটি তুলনামূলক আলোচনাও হয়। বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৪টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

এতে আরও বলা হয়, গত মার্চ মাসে ধর্ষণের ঘটনা ঘটেছে মোট ৮৮টি। তার মধ্যে গণধর্ষণের শিকার হয়েছে ১২ জন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে তিনজনকে।

এছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে আটজনকে। একই সময় শ্লীলতাহানির শিকার হয়েছে নয়জন। যৌন নির্যাতনের শিকার হয়েছে ১১ জন। গতমাসে এসিডদগ্ধের শিকার হয়েছে একজন, এসিডদগ্ধের কারণে মৃত্যু হয় একজনের ও অগ্নিদগ্ধের শিকার হয়েছে চারজন তন্মধ্য মৃত্যু হয়েছে একজনের। অপহরণের ঘটনা ঘটেছে মোট ১০ টি। উক্তসময়ে নারী ও কন্যাশিশু পাচারের শিকার হয়েছে একজন। বিভিন্ন কারণে ৫০ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে।

পাশাপাশি যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ২০ জন নারী। তন্মধ্যে হত্যা করা হয়েছে আটজনকে। একই সময় গৃহপরিচারিকা নির্যাতনের শিকার হয়েছে তিনজন ও গৃহপরিচারিকা কর্তৃক নির্যাতনের কারণে আত্মহত্যা করে একজন। এসময় উত্ত্যক্ত করা হয়েছে ১৩ জনকে ও উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে একজন নারী।

গতমার্চ মাসে ফতোয়ার শিকার দুইজন ও পুলিশী নির্যাতনের শিকার একজন। বিভিন্ন নির্যাতনের কারণে ৩১ জন আত্মহত্যা করতে বাধ্য হয়েছে। ৩৪ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ২৫ টি কিশোরীর। শারীরিক নির্যাতন করা হয়েছে ৬৪ জন নারী ও শিশুকে। এছাড়া অন্যান্যরা নানাভাবে নির্যাতনের শিকার হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর