অস্ত্র কিনতে সৌদি যুবরাজ ফ্রান্সে

অস্ত্র কিনতে সৌদি যুবরাজ ফ্রান্সে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সৌদি আরবের যুবরাজ মুহাম্মাদ বিন সালমান অস্ত্র কিনতে ফ্রান্সে তিনদিনের সরকারি সফর শুরু করেছেন। সফরে তিনি অস্ত্র ছাড়াও অন্যান্য বিষয়ে চুক্তি করবেন। শুক্রবার ফ্রান্সের দৈনিক পত্রিকা ‘লেস ইকোস’ এ খবর প্রকাশ করে।

এদিকে নানা অপরাধ তৎপরতায় জড়িত থাকায় সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির বিরোধিতা করছেন ফ্রান্সের সাধারণ মানুষ।

ফ্রান্স সফরে বিন সালমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ও প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লির সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে। যুবরাজের ফ্রান্স সফরের সময় অস্ত্র বিক্রি সংক্রান্ত চুক্তির বিরুদ্ধে মানবাধিকার কর্মীরা বিক্ষোভ করতে পারেন। সৌদি আরব দারিদ্রপাীড়িত ইয়েমেনের ওপর তিন বছরের বেশি সময় ধরে বর্বর হামলা চালাচ্ছে যার প্রধান শিকার দেশটির সাধারণ মানুষ।

ফ্রান্স হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অস্ত্র রপ্তানীকারক দেশ।

ইয়েমেনে আগ্রাসনের ভেতরেই সৌদি আরবের কাছে দেশটি বিপুল পরিমাণ অস্ত্র বিক্রি করে আসছে। ফ্রান্স থেকে কেনা সিজার আর্টিলারি গান, স্নাইপার রাইফেল, ট্যাংক ও সাঁজোয়া যান। যুদ্ধজাহাজ নিয়ে সৌদি আরব ইয়েমেনে হামলা চালাচ্ছে। সৌদি আরবের কাছে এসব অস্ত্র বিক্রির জন্য সমালোচনার মুখে রয়েছেন প্রেসিডেন্ট ম্যাকরন।

ফ্রান্সের দৈনিক পত্রিকা ‘লেস ইকোস’ জানিয়েছে, সৌদি যুবরাজ সালমান ফ্রান্স থেকে যুদ্ধজাহাজ ও সিজার আর্টিলারি কামান কিনতে পারে। সাম্প্রতিক জনমত জরিপ দেখা গেছে- ফ্রান্সের শতকরা ৭৫ ভাগ মানুষ চায় প্রেসিডেন্ট ম্যাকরন সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করুক।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর