গবির আইন বিভাগে প্রতীকী আদালতের মঞ্চায়ন

গবির আইন বিভাগে প্রতীকী আদালতের মঞ্চায়ন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাইরের পরিবেশ দেখে বোঝার উপায় নেই এটি কোনো আদালত। তবে ভেতরে আইনজ্ঞদের বেশভুষা আর কাঠগড়া দেখে সেই ধারণা পাল্টে যাবে।  দেশের নিন্ম আদালতগুলোর মত হই-হুল্লোড় বা ঢিলেঢালা ভাবের দেখা মেলেনি। বিভাগের এক ছাত্র গলা ছেড়ে জানালেন কোর্ট বসছে।

বিজ্ঞ বিচারক তার আসন গ্রহণ করছেন।

পেশকার একে একে মামলার শিরোনাম বলা শুরু করলেন। শুরু হলো পর্যায়ক্রমে মামলার শুনানি। ঠিক পূর্ব দিকে আসামি কাঠগড়ায় দাঁড়িয়ে।

বাদী ও বিবাদী পক্ষের আইনজীবীদের মধ্যে তুমুল যুক্তিতর্ক-পাল্টা যুক্তি চলছে। ঠিক যেন আদালতের পরিবেশ।

এমনই আয়োজনে আজ (০৯ এপ্রিল) সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি) আইন বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থীরা গড়ে তোলে প্রতীকী আদালত। এলএলবি কোর্সের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের মুট কোর্ট রুমে এ আদালত বসে। মুট কোর্টে ২০১৭ সালের ফৌজদারি বিষয়ক একটি প্রতীকী মামলার নিষ্পত্তি হয়।

news24bd.tv

আইন বিভাগের শিক্ষার্থীরা প্রতীকী  মামলায় বাদী, বিবাদী, সাক্ষী, আইনজীবী, পেশকার, মহুরিসহ অন্যান্য ভূমিকায় অভিনয় করেন। এতে প্রতীকী বিচারকের দায়িত্ব পালন করেন আইন বিভাগের প্রধান মোঃ রফিকুল আলম।

এ সময় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য  ডা. লায়লা পারভীন বানু , রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী, ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান মোঃ করম নয়াজসহ বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  ডা. লায়লা পারভীন বানু বলেন, 'এ ধরনের প্রায়োগিক শিক্ষা যে শুধু বাস্তব জ্ঞান অর্জনে সহায়ক তা নয় বরং তা শিক্ষার্থীদের আগে থেকেই নিজেদের যোগ্যতা যাচাই করার সুযোগ করে দেয়। এর ফলে শিক্ষার্থীদের ভেতরে যে স্বাভাবিক দুর্বলতা ও ভীতি থাকে, তা কর্মজীবনে সহজে দূর হয়ে যায়।

আইন বিভাগের প্রধান মোঃ রফিকুল আলম জানান, এটা গণ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য অনেক বড় পাওয়া। শিক্ষার্থীরা যেন এখান থেকে দক্ষ হয়ে বের হতে পারে সেজন্য জোর প্রচেষ্টা থাকবে।

উল্লেখ্য, পুঁথিগত বিদ্যার পাশাপাশি বাস্তব অনুশীলন তথা সরাসরি জ্ঞান অর্জনের জন্য বিভাগটির চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের মুট কোর্ট নামক কৃত্রিম আদালতে উপস্থাপনের মাধ্যমে জ্ঞান অর্জনের ব্যাবস্থা করা হয়।

মুন্নি/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর