সিরিয়ায় হামলার পথ খুঁজছে আমেরিকা

সিরিয়ায় হামলার পথ খুঁজছে আমেরিকা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সিরিয়ায় পূর্ব গৌতার দুমা শহরে সামরিক আগ্রাসন চালানোর হুমকি দিচ্ছে আমেরিকা। কথিত রাসায়নিক হামলার অভিযোগ এনে এ হুমকি দেওয়া হয়।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেছেন, সিরিয়ার বিরুদ্ধে সামরিক হামলার সম্ভাবনা তিনি উড়িয়ে দিচ্ছেন না।

সিরিয়ার দুমা শহরে কথিত রাসায়নিক হামলার বিষয়ে যখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সোমবার বৈঠকে বসতে যাচ্ছে তার কয়েক ঘণ্টা আগে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী একথা বললেন।

এদেকে রাসায়নিক হামলার জন্য সিরিয়াকে দায়ী করছে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্ব।

কিন্তু রাশিয়া বলছে, সিরিয়ার বিরুদ্ধে ভুয়া অভিযোগ করা হচ্ছে। গৌতা এলাকায় সিরিয়ার সেনাদের সফলতা ম্লান করার জন্য পশ্চিমারা রাসায়নিক হামলার ভুয়া খবর নিয়ে হইচই করছে।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানির সঙ্গে বৈঠকের আগ মুহূর্তে জেমস ম্যাটিস বলেন, যেখানে রাশিয়ার মতো দেশ রাসায়নিক অস্ত্র নির্মূলের বিষয়ে গ্যারান্টর হিসেবে রয়েছে সেখানে রাাসয়নিক হামলার ঘটনা কেন ঘটবে -আমরা সে বিষয়টির ওপর নজর দিতে চাই।

সিরিয়ার সেনাদের ওপর আমেরিকা বিমান হামলা চালাবে কি না প্রশ্নে করা হলে জবাবে জেমস ম্যাটিস বলেন, আমি ঠিক এ মুহূর্তে কোনো কিছুই উড়িয়ে দিচ্ছি না।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুমায় রাসায়নিক হামলার অভিযোগ এনে রাশিয়া ও ইরানকে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি সমর্থন দেওয়ার সমালোচনা করেছেন। এর আগেও মার্কিন সরকার এ ধরনের অভিযোগ তোলে। তবে অভিযোগ প্রমাণ করতে পারেনি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর