'আন্দোলনের নামে নৈরাজ্য সহ্য করা হবে না'

সাইফুর রহমান সোহাগI সংগৃহীত ছবি

'আন্দোলনের নামে নৈরাজ্য সহ্য করা হবে না'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেছেন, কোটা সংস্কার আন্দোলনের নামে নৈরাজ্য সৃষ্টি করলে তা সহ্য করা হবে না। কঠোরভাবে তা প্রতিহত করা হবে।

তিনি বলেন, কোটা সংস্কার নিয়ে সরকার সাধারণ শিক্ষার্থীদের দাবির বিষয়টি পর্যালোচনা করছে। আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা ইতোমধ্যে যে যার পড়ার টেবিলে চলে গেছে।

যারা আন্দোলনের নামে ঘোলা পানিতে মাছ শিকার করবে, সাধারণ শিক্ষার্থীরা তাদের প্রতিহত করবে।

আজ মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। পরে ঢাবি ভিসির বাসায় হামলা ও ভাঙচুরের প্রতিবাদে বিশ্ববিদ্যালয় এলাকায় বিক্ষোভ মিছিল করে ছাত্রলীগ।

এদিকে আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে আজ মঙ্গলবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করেছে আন্দোলনকারীদের একটি পক্ষ।

এ সময় গ্রুপে গ্রুপে সংঘর্ষ বাধে। বর্তমানে দুপুর ২টায় এ প্রতিবেদন লেখার সময় ঢাবি ক্যাম্পাসে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

এদিন সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে কয়েক শ' শিক্ষার্থী ও চাকরিপ্রার্থী মিছিল বের করে। মিছিলটি রোকেয়া হলের সামনে দিয়ে টিএসসি হয়ে রাজু ভাস্কর্যের সামনে এসে জড়ো হয়। সেখানে কোটা সংস্কারের পক্ষে স্লোগান দিতে থাকেন তারা।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে আন্দোলনকারীদের কেন্দ্রীয় কমিটির কয়েকজন এই পক্ষটিকে মিছিল না করার অনুরোধ জানান। তবে সেই অনুরোধ উপেক্ষা করে মিছিল শুরু করে আন্দোলনকারীদের একটি পক্ষ।

প্রসঙ্গত, কোটা সংস্কারের দাবিতে দীর্ঘদিন ধরে চলে আসা আন্দোলন সম্প্রতি বেগবান হয়। সারা দেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একযোগে মাঠে নামে। এর প্রেক্ষিতে সোমবার বিকেলে আন্দোলনকারীদের সঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে সরকারের একটি প্রতিনিধিদলের প্রায় পৌনে দুই ঘণ্টা বৈঠক হয়। বৈঠকে বিদ্যমান কোটার বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হবে, সরকারে এমন আশ্বাসের পরিপ্রেক্ষিতে চলমান আন্দোলন আগামী ৭ মে পর্যন্ত স্থগিত করেন আন্দোলনকারীরা।

সম্পর্কিত খবর