খানা-খন্দকে ভরা মহাসড়ক, ঈদযাত্রায় ভোগান্তির শঙ্কা (ভিডিও)

ঈদযাত্রায় ভোগান্তির শঙ্কা

খানা-খন্দকে ভরা মহাসড়ক, ঈদযাত্রায় ভোগান্তির শঙ্কা (ভিডিও)

লাকমিনা জেসমিন সোমা

দরজায় কড়া নাড়ছে ঈদ। ঘরে ফেরার প্রস্তুতি নিচ্ছে রাজধানীর মানুষ। কিন্তু এতসব আনন্দে বাঁধ সাধছে শঙ্কা। ঈদযাত্রায় ভোগান্তির আশঙ্কা।

এবার ঈদযাত্রায় চরম ভোগান্তির কারণ হতে পারে দেশের প্রধান ছয় মহাসড়কের সাড়ে পাঁচশ কিলোমিটার। বিশেষ করে খানা-খন্দক ও বড়-বড় গর্তের কারণে ছয়টির মধ্যে চারটি মহাসড়ক রীতিমত ভয় ধরাচ্ছে ঘরমুখো মানুষদের। এইসব মহাসড়ক মেরামতের কাজ শুরু হলেও বৃষ্টির কারণে সেগুলো শেষ করতে পারা নিয়ে শঙ্কিত খোদ সরকারের সংশ্লিষ্টরাও।

ঢাকা থেকে দেশের বিভিন্ন প্রান্তে সংযুক্ত প্রধান ছয়টি মহাসড়কের দশাই বেহাল।

এর মধ্যে ঢাকা উত্তরবঙ্গ, ঢাকা-খুলনা, ঢাকা-সিলেট এবং ঢাকা বরিশাল; এই চারটি মহাসড়কের অবস্থা সবচেয়ে খরাপ।

ঢাকা উত্তরবঙ্গ সড়কে ভোগান্তির শুরু টাঙ্গাইল থেকে। এখানকার মির্জাপুর উপজেলা থেকে এলেঙ্গা পর্যন্ত ৪৫ কিলোমিটার সড়কে খানা-খন্দক থাকায় এখনি প্রায় ২৫ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। সবমিলিয়ে সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুরসহ এই মহাসড়কের ১৪৭ কিলোমিটার রাস্তার দশা বেহাল।

ঢাকা-খুলনা মহাসড়কে বেহাল ১৩০ কিলোমিটার রাস্তার মধ্যে ৩৮ কিলোমিটার চলাচলের প্রায় অনুপযোগি হয়ে পড়েছে। বিশেষ করে যশোর বেনাপোল, মাগুরা ঝিনাইদহ এবং নড়াইল সড়কের বেশকিছু অংশে যান চলাচল করছে ঝুঁকি নিয়ে।  

ঢাকা-সিলেট মহাসড়কে দুর্ভোগ শুরু ব্রাক্ষ্মণবাড়িয়া থেকে। এই মহাসড়কে বিচ্ছিন্নভাবে ১২০ কিলোমিটার রাস্তার অবস্থা নাজুক। সিলেট অংশেই অন্তত ৭০ টি স্থানে আছে খানাখন্দ ও বড় বড় গর্ত। সেখানে ৫-৬ ঘণ্টার পথ পেরোতে সময় লাগছে ৭-৮ ঘণ্টা।  

ঢাকা-বরিশাল মহাসড়কের বরিশাল অংশের ৪৬ কিলোমিটার সড়কের অন্তত ৩০ কিলোমিটারই চলাচলের প্রায় অনুপোযোগি। বিশেষ করে দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার ভূরঘাটা থেকে কুয়াকাটা পর্যন্ত ১৬২ কিলোমিটার সড়কের বেশিরভাগেই আছে গর্ত।  


গুরুত্বপূর্ণ এই চার মহাসড়ক ছাড়াও ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে বিছিন্নভাবে ২ কিলোমিটার রাস্তা ভাঙাচোরা ও ঝুঁকিপূর্ণ। বিশেষ করে চট্টগ্রামের সীতাকুন্ড থেকে বারিয়ারহাট পর্যন্ত রাস্তায় চলা দুস্কর। অন্যদিকে ঢাকা-ময়মনসিংহ-নেত্রকোণা মহাসড়কে কমপক্ষে ৬২ কিলোমিটার রাস্তা খানা-খন্দে পূর্ণ। এই মহাসড়কের শুরু টঙ্গি থেকে চান্দনা পর্যন্ত দুর্ভোগের শেষ নেই।  

ঈদের আগে এই মহাসড়কগুলো মেরামতে নামলেও বৃষ্টির কারণে কাজ আদৌ শেষ করা সম্ভব কি না তা নিয়ে সংশয়ে সংশ্লিষ্টরা।
দেশের ৬৪ টি জেলাকে সংযুক্তকারি এই মহাসড়কগুলোর মেরামত সম্ভব না হলে ঈদ যাত্রা কতখানি স্বস্তির হবে তা-ই এখন দেখার বিষয়।

সম্পর্কিত খবর